স্বাস্থ্য

করোনা টিকার ‘মিক্সড ডোজ’ নিয়ে আলোচনা || স্পেনে ভালো ফল মিলেছে


ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা সংকটের কারণে দ্বিতীয় ডোজে অন্য কোম্পানির টিকা দেওয়া যাবে কিনা তা নিয়ে চলছে আলোচনা। প্রায় ১৪ লাখ মানুষের দ্বিতীয় ডোজের টিকা পাওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। তাই দুই কোম্পানির দুই ডোজ মিলে করোনাভাইরাসের ‘মিক্সড ডোজ’ টিকা নেওয়া যাবে কি না সে বিষয়ে বিশেষজ্ঞ কমিটির কাছে পরামর্শ চেয়েছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও পরিচালক ডা. রোবেদ আমীন বুধবার স্বাস্থ্য বুলেটিনে বলেন, “অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে আমরা সংশয়ে আছি টিকা পাব কি না। ভারত ছাড়াও আমেরিকা, কানাডার সঙ্গে সরকার আলোচনা চালিয়ে যাচ্ছে সরকার। সম্প্রতি বিশ্বব্যাপী টিকার মিক্সড ডোজ নিয়ে ব্যাপক আলোচনা চলছে। এ নিয়ে চলছে বিস্তর গবেষণা। সম্প্রতি স্পেনের এক জার্নালে প্রকাশিত একটি লেখায় দেখা গেছে, তাদের বিজ্ঞানীরা মিক্সড ডোজ নিয়ে গবেষণা করছেন। গবেষণায় দেখা গেছে, প্রথম ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এবং দ্বিতীয় ডোজ মডার্না কিংবা ফাইজারের মতো এমআরএনএ টিকা দেওয়ার ফলে মানুষের শরীরের অ্যান্টিবডি ৩০-৪০ গুণ বেড়েছে, যা করোনা প্রতিরোধে সহায়ক। আবার যারা প্রথম ডোজ এমআরএনএ এবং দ্বিতীয় ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন, সে ক্ষেত্রেও অনেক বেশি অ্যান্টিবডি তৈরি হওয়ার প্রমাণ তারা পেয়েছেন।”

আরোও পড়ুন: ‘সরাসরি ক্রয়’ পদ্ধতিতে চীন থেকে টিকা কিনবে সরকার

তিনি বলেন, “আমাদের ভাবার সময় এসেছে, যখন একই টিকা অনেক পরিমাণে রাখতে পারছি না, বিভিন্ন রকম টিকা আমাদের কাছে এসেছে। সে ক্ষেত্রে এই মিক্সড ডোজ টিকা চালু করা যাবে কি না। এ বিষয়ে টিকা-সংক্রান্ত জাতীয় টেকনিক্যাল কমিটির কাছে মতামত জানতে চেয়েছি। তারা যা পরামর্শ দেবেন আমরা সে অনুসারে পদক্ষেপ নেওয়ার চেষ্টা করব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *