কিছুদিন ধরে বৈশ্বিকভাবে করোনার সংক্রমণ কমছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে বিশ্বের সব দেশে বা অঞ্চলে তা কমেনি। কোনো কোনো দেশ বা অঞ্চলে সংক্রমণ বেড়েছে। সরকারি হিসাবে দেখা যাচ্ছে, বাংলাদেশে কয়েক সপ্তাহ ধরে সংক্রমণ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বাংলাদেশ ছাড়া প্রতিবেশী দেশ মিয়ানমারেও করোনার সংক্রমণ উল্লেখযোগ্য হারে বাড়ছে।

এখন পর্যন্ত দেশে ২০ লাখ ২২ হাজার ৪০৮ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৩ হাজার ৩০৮ জন এবং মারা গেছেন ২৯ হাজার ৩৫৯ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকা ও বরিশাল বিভাগে দুজন করে এবং চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে একজন করে করোনায় মারা যান। সরকারি হাসপাতালেই সবার মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ তিনজন এবং নারী তিনজন।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত সপ্তাহে (১৯ থেকে ২৫ সেপ্টেম্বর) ৪ হাজার ৭৬ জনের করোনা শনাক্ত হয়। আগের সপ্তাহের (১২ থেকে ১৬ সেপ্টেম্বর) তুলনায় এ সপ্তাহে শনাক্ত বৃদ্ধির হার ৪৯ দশমিক ৫ শতাংশ। আগের সপ্তাহে মৃত্যু হয় পাঁচজনের। সর্বশেষ সপ্তাহে এ সংখ্যা বেড়ে হয়েছে ১৪।

দেশে প্রথম করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এ পর্যন্ত দেশে করোনা সংক্রমণের চিত্রে কয়েক দফা ওঠানামা দেখা গেছে। গত বছরের শেষ দিক থেকে চলতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি করোনার অমিক্রন ধরনের দাপট চলে। পরে ধীরে ধীরে তা কমতে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *