আন্তর্জাতিক

করোনায় একদিনে আরও প্রায় ৯ হাজার প্রাণহানি

স্বাস্থ্যবিধি মানা ও টিকাদানের হার বাড়ানোর ফলে করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা স্বস্তির আভাস দিলেও এর প্রভাব এখনো রয়েছে। গত একদিনে করোনা আক্রান্ত হয়ে প্রাণ গিয়েছে ৮ হাজার ৭৫৮ জনের। আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৮৫ হাজার।
ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২৩ কোটি ৪০ লাখ ৫৭ হাজার জনের। মৃত্যু হয়েছে ৪৭ লাখ ৮৮ হাজার ২১৮ জনের। করোনা থেকে সেরে উঠেছেন ২১ কোটি ৮ লাখের বেশি মানুষ।
করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ৪১ লাখ ৯৯ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৭ লাখ ১৩ হাজার ৯৫৩ জনের।
করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৭ লাখ ৩৮ হাজারের বেশি মানুষের। এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৮ হাজার ৯০ জনের।
তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ১৩ লাখ ৯৯ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৬ হাজার ১৬৩ জনের।
তালিকায় ২৯ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৫ লাখ ৫৫ হাজার ৫১ জনের এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ৪৮৭ জনের। এখন করোনা রোগী রয়েছেন ১২ হাজার ৬০২ জন। এদের মধ্যে ১৪০৮ জনের অবস্থা গুরুতর।
বিশ্বের বিভিন্ন দেশে জোরকদমে চলছে টিকাদান। এরই মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। টিকা দেয়ার হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিথিল করা হয়েছে করোনা বিধিনিষেধ। এরই মধ্যে বেশিরভাগ দেশ স্বাভাবিক কার্যক্রম শুরু করেছে। তুলে নেয়া হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। তবে কিছু কিছু ক্ষেত্রে কোয়ারেন্টাইন এবং বেশিরভাগ ক্ষেত্রে টিকা নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। যুক্তরাষ্ট্র, সৌদি আরবসহ বিভিন্ন দেশ টিকার বুস্টার ডোজ (তৃতীয় ডোজ) দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *