আন্তর্জাতিক

করোনায় একদিনে আরও দশ হাজার প্রাণহানি

স্বাস্থ্যবিধি মানা ও টিকাদানের হার বাড়ানোর ফলে করোনা পরিস্থিতি কিছুটা স্বস্তির আভাস দিলেও বিশ্বজুড়ে এর প্রভাব কমেনি। এখন পর্যন্ত ২১ কোটি ৬২ লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে প্রায় ৪৫ লাখ মানুষের।
গত একদিনে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ হাজার ৯০০ জনের। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ১১ হাজার মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২১ কোটি ৬২ লাখ ৪ হাজার ২৬৬ জনের। মৃত্যু হয়েছে ৪৪ লাখ ৯৮ হাজার ৮৬৪ জনের।
করোনা থেকে সেরে উঠেছেন ১৯ কোটি ৩১ লাখের বেশি মানুষ। এখন করোনা রোগী রয়েছেন প্রায় এক কোটি ৮৫ লাখ। এদের মধ্যে ১ লাখ ১২ হাজারের বেশি রোগীর অবস্থা গুরুতর।
করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৯৫ লাখ ৪০ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৩ হাজার ৪০৫ জনের।
করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ২৬ লাখ ৪৯ হাজারের বেশি মানুষের। এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ৩৭ হাজার ৪০৩ জনের।
তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৭ লাখ ৩ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৩৯৬ জনের।
তালিকায় ২৭ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৪ লাখ ৮৬ হাজার ১৫৩ জনের এবং মৃত্যু হয়েছে ২৫ হাজার ৮৪৬ জনের। এখন করোনা রোগী রয়েছেন ৫৫ হাজার ৯৩৭ জন। এদের মধ্যে ১৪১১ জনের অবস্থা গুরুতর।
বিশ্বের বিভিন্ন দেশে জোরকদমে চলছে টিকাদান। এরই মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। টিকা দেয়ার হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিথিল করা হয়েছে করোনা বিধিনিষেধ। এছাড়া যেসব দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রয়েছে সেসব দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে বিভিন্ন দেশ।

/জেড এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *