স্বাস্থ্য

ওমিক্রন শনাক্তের কিট আবিষ্কার এখন মাত্র দুই ঘণ্টায়

ডেস্ক প্রতিবেদন, ধূমকেতু বাংলা: বর্তমানে প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্কে ত্রস্ত গোটা বিশ্ব। ইতোমধ্যে ভাইরাসটির এই প্রজাতির অস্তিত্ব মিলেছে ভারত ও বাংলাদেশেও। ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে স্বস্তির খবর শোনাল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। সংস্থার দাবি, সম্প্রতি তারা তৈরি করে ফেলেছে এমন একটি কিট যাতে ওমিক্রন ধরা পড়বে মাত্র দুই ঘণ্টায়।

বর্তমানে ভারতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৩৩। সবচেয়ে বেশি আক্রান্ত মহারাষ্ট্রে। এছাড়া দিল্লি, রাজস্থান, কর্ণাটক, গুজরাটে আক্রান্তের খোঁজ মিলেছে।

জানা গেছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ এবং রিজিওনাল মেডিকেল রিসার্চ সেন্টার যৌথ প্রচেষ্টায় ওই কিটটি তৈরি করেছে। যাতে মুখ্য ভূমিকা পালন করেছেন চিকিৎসক বিশ্বজ্যোতি বোর্কাকোটি।

তিনি জানান, এই নয়া কিটের মাধ্যমে মাত্র দুই ঘণ্টায় ধরা পড়বে ওমিক্রন (B.1.1.529) ভাইরাস।

বর্তমানে যে হারে ওমিক্রনের সংক্রমণ বাড়ছে। সেক্ষেত্রে জেনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে করোনাভাইরাসের নয়া প্রজাতিটির হদিস পেতে ৪ থেকে ৫ দিন লেগে যাচ্ছে। ফলে এই কিট এক যুগান্তকারী আবিষ্কার হবে বলে অনুমান বিশেষজ্ঞদের। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে কিটটি তৈরি করেছে কলকাতার সংস্থা জিসিসি বায়োটেক।

আরো পড়ুন:

৩০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেবে ইংল্যান্ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *