খেলাধুলা

ওমিক্রনে আক্রান্ত নারী ক্রিকেটাররা পুরোপুরি সুস্থ : অধ্যাপক নাজমুল

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: বাংলাদেশ নারী ক্রিকেট দলের যে দুই সদস্য করোনার অমিক্রন ধরনে আক্রান্ত হয়েছিলেন, তারা এখন পুরোপুরি সুস্থ। খুব শিগগির তারা বাড়ি ফিরতে পারবেন। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে আজ রোববার এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক নাজমুল ইসলাম।

জিম্বাবুয়েতে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে খেলতে গিয়েছিল বাংলাদেশ নারী দল। কিন্তু করোনার নতুন ধরন অমিক্রনের কারণে সেটি মাঝপথেই স্থগিত হয়ে যায়। দলটি ১ ডিসেম্বর দেশে ফেরে। ৬ ডিসেম্বর জানা যায়, দুই ক্রিকেটার করোনায় আক্রান্ত। আর ১১ ডিসেম্বর জানা যায়, তারা অমিক্রন ধরনেই আক্রান্ত হয়েছেন। এরপর ১৪ ডিসেম্বর দলের আরেক সদস্যের করোনায় আক্রান্ত হওয়ার খবর জানা যায়। তিনি অবশ্য অমিক্রনে নয় ডেলটা ধরনে আক্রান্ত হন। তিনজনকেই রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

আজ ব্রিফিংয়ে অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, ‘আমাদের নারী ক্রিকেটাররা যারা ওমিক্রনে আক্রান্ত হয়েছিলেন, তারা একেবারেই সুস্থ। তাদের কোয়ারেন্টিন শেষ পর্যায়ে। সব পরীক্ষা–নিরীক্ষার ফলাফল পেলেই তাদের দ্রুত নিজ নিজ বাসগৃহে ফিরে যাওয়ার অনুমতি দিতে পারি।’

দেশে করোনার সংক্রমণের সাম্প্রতিক গতি–প্রকৃতি তুলে ধরে অধ্যাপক নাজমুল বলেন, ‘সংক্রমণের নিম্নহারই আমরা দেখছি। গত এক সপ্তাহে ১ হাজার ৮৭৬ জন আক্রান্ত হয়েছেন, যা আগের সাত দিনের তুলনায় ১২৬ জন বেশি। গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় মৃত্যুর সংখ্যা দুটি কম। অর্থাৎ পুরো সপ্তাহ ছিল স্বস্তির। কিন্তু এই কম সংখ্যায় আত্মতুষ্টির সুযোগ নেই।

এর কারণ হিসেবে অধ্যাপক নাজমুল বলেন, ‘বিদ্যুৎগতিতে ইউরোপে অমিক্রন ছড়াচ্ছে। অমিক্রনের যে বিষয়টি ভাবিয়ে তুলেছে সেটি হলো, এটি দ্রতুগতিতে ছড়ায়। আমাদের সবার নজর অমিক্রনের দিকে।’

তবে নাজমুল ইসলাম বলেন, ‘যদি আমাদের প্রস্ততি ভালো থাকে, তবে ওমিক্রন মোকাবিলা করা সম্ভব।’

আরো পড়ুন:

বন্ধু জুতা সেলাই করছেন, গল্প করছেন মাশরাফি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *