প্রচ্ছদ

এস-৪০০ ক্রয় না করতে ভারতকে আবার চাপ দিল যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ভারতে রাশিয়া আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ সরবরাহ করার খবরে বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র।

২০১৮ সালে রাশিয়ার সঙ্গে দূরপাল্লার এ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা কেনার জন্য সাড়ে ৫ বিলিয়ন ডলারের চুক্তি করে ভারত। সেই চুক্তির পর থেকেই রাশিয়ার এ প্রতিরক্ষাব্যবস্থা না কিনতে চাপ দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র।

সম্প্রতি দিল্লিতে পুতিনের এক ঝটিকা সফরের পর গত সোমবার ভারত জানায়, রাশিয়া তাদের এস-৪০০ সরবরাহ শুরু করেছে।

এ খবরের পর থেকে যুক্তরাষ্ট্র নতুন করে চাপ প্রয়োগ করছে ভারতকে। এমনটি নিষেধাজ্ঞা আরোপেরও চিন্তা করা হচ্ছে বলে জানা গেছে।

সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক সংক্ষিপ্ত সফর শেষে নয়াদিল্লি ত্যাগ করার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী হর্ষ বর্ধন শ্রিংলা জানান, ভারতকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ সরবরাহের কাজ শুরু করেছে রাশিয়া।

তিনি বলেন, চলতি মাসে এস-৪০০ সরবরাহ শুরু হয়েছে এবং এ প্রক্রিয়া চলবে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পুতিনের নয়াদিল্লি সফর সংক্ষিপ্ত হলেও ছিল উচ্চমাত্রায় ফলপ্রসূ ও বাস্তবসম্মত।

পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী এ সময় ২৮টি সমঝোতায় স্বাক্ষর করেছেন বলেও জানান হর্ষ বর্ধন শ্রিংলা।

তিনি বলেন, বার্ষিক দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে যোগ দিতে পুতিনের নয়াদিল্লি সফরে প্রমাণিত হয়েছে তিনি ভারত-রাশিয়া সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্কেরও যথেষ্ট গুরুত্ব রয়েছে।

এর আগে পুতিনের সঙ্গে নয়াদিল্লি সফরকারী রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ভারতের সঙ্গে তার দেশের এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তির প্রশংসা করেন।

আমেরিকার বিরোধিতা উপেক্ষা করে এস-৪০০ পেতে ২০১৮ সালে রাশিয়ার সঙ্গে চুক্তি করে ভারত।

আরো পড়ুন:

ইউক্রেনে সেনা পাঠাবে না যুক্তরাষ্ট্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *