এসি ছাড়াই এই গরমে ঠান্ডা রাখুন ঘর

এ গরমে বাইরে বের হলে যেমন পড়তে হয় অস্বস্তিতে তেমনি অধিক তাপমাত্রায় ঘরেও যেন নেই শান্তির পরশ তাই আমরা আমাদের দেয়া কিছু টিপস দিয়ে এসি ছাড়াই এই গরমে ঠান্ডা রাখুন ঘর। অতিরিক্ত গরমে আমাদের জীবনে হয়ে উঠে খুবই ক্লান্ত তাই এই সমস্যা থেকে পরিত্রান পেতেই আজকের এই লিখাটি।

সারাদিন অফিসে কাজ করে রাতে ঘরে আরামে বিশ্রাম নেবেন ভাবছেন এমন সময় শহরের আরেক সমস্যার সম্মুখীন হলেন। যার নাম লোডশেডিং। শীতে এই সমস্যার প্রকোপ কম থাকলেও গরমে এই সমস্যা ভয়াবহ রূপ নিতে শুরু করবে। তাই বাজেট সুলভভাবে এমন পরিস্থিতির মোকাবিলা কীভাবে করবেন তা কি ভেবেছেন?

যদি এ বিষয়ে ভেবে কোনো সিদ্ধান্তে এখনও না পৌঁছান তাহলে আজকের আয়োজন আপনারই জন্য। আজ আপনাদের জানাবো এমন কিছু টিপস যার মাধ্যমে খুব কম টাকা খরচ করেও আপনি সুবিধা পাবেন আকাশ ছোঁয়ার মতো।

প্রথমেই বলে দিচ্ছি জেনারেটর বা আইপিএস কেনার সামর্থ্য না থাকলে কিংবা এত টাকা খরচ করার ইচ্ছা না হলে আপনি কিনতে পারেন এলইডি লাইট। যে কোনো লাইটের দোকানগুলোতেই আপনি এই ধরনের লাইট পেয়ে যাবেন। এই লাইটের সুবিধা হলো লাইটগুলো সাধারণ বাতিগুলোর মতোই আলো দেবে কিন্তু সঙ্গে সঙ্গে চার্জ হয়ে কিছু এনার্জি সঞ্চয় করে রাখবে লোডশেডিংয়ের জন্য। যখন বিদ্যুৎ চলে যাবে তখন স্বয়ংক্রিয়ভাবেই এই বাতিগুলো জ্বলবে।

এর পাশাপাশি স্বল্পমূল্যের চার্জার ফ্যানও কিনে নিতে পারেন। তাহলে লোডশেডিং এ আর আপনাকে অসহ্য গরম সহ্য করতে হবে না।

লোডশেডিংয়ের ঝামেলা মিটিয়ে ফেললে এবার গুরুত্ব দিন ঘরের শীতল অবস্থানকে। অনেক সময় দেখা যায়, ঘরে অনেক ফ্যান চালু থাকার পরও ঘরের গরম আবহাওয়া একটুও কমছে না। এই পরিস্থিতিতে এক টুকরো বরফ আর সাধারণ একটা টেবিল ফ্যানেই এসির প্রশান্তি আনা সম্ভব।

এর জন্য একটি বড় পাত্রে টুকরো বরফগুলো রাখুন। আর তার উল্টো দিকেই চালু করে দিন টেবিল ফ্যান। টেবিল ফ্যানের বাতাস বরফের সংস্পর্শে এসে মুহূর্তেই আপনার ঘর হয়ে উঠবে শীতলতম।

গরমে আরাম পেতে বিছানার চাদরে প্রাধান্য দিন সুতি কাপড়কে। আর সুতির চাদরকে বিছানায় বিছানোর আগে ২০ মিনিটের জন্য রেখে দিন নরমাল ফ্রিজে। চমৎকার ঠাণ্ডা অনুভূতি নিয়ে ঘুমতে চাইলে এই পদ্ধতি অনুসরণ করতেই পারেন।

রাতে ঘুমাতে যাওয়ার আগে হট ওয়াটার ব্যাগে রাখুন বরফ ভর্তি পানি। এতে গরমে অসহ্য অনুভূতি হলে একে আইস প্যাকের মতো ব্যবহার করতে পারেন। পাশাপাশি করতে পারেন আরেকটি কাজও।

রাতে ঘুমানোর সময় ঘরের জানালাগুলো খুলে দিন। সিলিং ফ্যানের সঙ্গে টেবিল ফ্যানটিকে জানালার দিকে মুখ করে চালিয়ে দিন। এতে ঘরের গরম বাতাস সহজে বাইরে বেরিয়ে ঘরকে করে তুলবে ঠান্ডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *