শিল্প ও বাণিজ্য

এলএনজি আমদানি : কাতার-ওমানের সঙ্গে দ্বিতীয় চুক্তি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: দীর্ঘমেয়াদে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করতে কাতার ও ওমানের সঙ্গে দ্বিতীয় চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। আগামী দুই থেকে আড়াই মাসের মধ্যে এ চুক্তি সম্পন্নের কথা রয়েছে। দেশ দুটির রাষ্ট্রায়ত্ত কোনো প্রতিষ্ঠান থেকে এই প্রথম দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় এলএনজি আমদানি করবে বাংলাদেশ।

পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার বলেন, ‘কাতার-ওমানের সঙ্গে দ্বিতীয় চুক্তি করতে কাজ এগিয়ে নিচ্ছি। দুই থেকে আড়াই মাসের মধ্যে এই চুক্তি সম্পন্নের চেষ্টা চলছে।’

দীর্ঘমেয়াদে এলএনজি কিনতে কাতারের রাস লাফফান লিক্যুইফাইড ন্যাচারেল গ্যাস কোম্পানি লিমিটেডের সঙ্গে ২০১৭ সালে ১৫ বছরমেয়াদি প্রথম চুক্তি করে বাংলাদেশ। এবার দেশটির রাষ্ট্রায়ত্ত কোম্পানি কাতারগ্যাসের সঙ্গে করতে আলোচনা চলছে। অন্যদিকে প্রথম চুক্তি করা ওমানের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ওকিউ ট্রেডিং লিমিটেডের সঙ্গে দ্বিতীয় চুক্তি করা হবে।

বর্তমানে পৃথক চুক্তির আওতায় কাতার ও ওমান থেকে বছরে ৫৬ কার্গো এলএনজি আমদানি করা হয়। চুক্তি অনুসারে, অপরিশোধিত জ্বালানি তেলের দামের সঙ্গে আনুপাতিক হারে এ দাম নির্ধারিত হয়। এতে খোলাবাজারের চেয়ে তুলনামূলক কম দামে পাওয়া যায় এলএনজির। নতুন করে দেশ দুটির সঙ্গে আরেকটি চুক্তির বিষয়ে আলোচনা চলছে। এতে শর্তগুলোতে কিছু পরিবর্তন আসবে। দুই দেশের সঙ্গে আগামী কয়েক মাসের মধ্যে প্রথমে শর্তাবলি নিয়ে অনুস্বাক্ষর হতে পারে। তারপর কী পরিমাণ এলএনজি আসবে, কত দাম হবে, তা নিয়ে আলোচনা হবে।

পেট্রোবাংলার সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, প্রথম চুক্তির সময় বাংলাদেশের এলএনজি চুক্তি সম্পর্কে কোনো স্পষ্ট ধারণা ছিল না। বাংলাদেশে তখন একেবারে নতুন হিসেবেই আন্তর্জাতিক মার্কেটে এলএনজির ক্রেতা ছিল; কিন্তু পাঁচ বছরের বেশি সময় ধরে দীর্ঘমেয়াদি চুক্তি ছাড়াও স্পট মার্কেট থেকে এলএনজি কিনছে বাংলাদেশ।

পেট্রোবাংলা সূত্র বলছে, দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় জুনের পর থেকে এলএনজি আমদানি কমে যাবে। জুনে ৩৬৫ এমএমসিএফডি, জুলাইতে ৫৫৫, আগস্টে ৪৫৫, সেপ্টেম্বরে ৪৯০, অক্টোবরে ৪৯০, নভেম্বরে ৩৪৫ এবং ডিসেম্বরে ৩৯৫ মিলিয়ন ঘনফুট এলএনজি আমদানির করতে পারবে সরকার। তবে বিশ্ববাজারে স্পট এলএনজির দাম এবং আমাদের আর্থিক সঙ্গতির ওপর নির্ভর করবে আমদানি।

এদিকে ফেব্রুয়ারি থেকে স্পট মার্কেটে এলএনজির দাম কমছে। তাই দীর্ঘমেয়াদি এলএনজি আমদানি কমলেও এ সময় স্পট মার্কেট থেকে আমদানি বাড়বে। মার্চ-এপ্রিলে প্রতিদিন ২০০ মিলিয়ন স্পট মার্কেটের এলএনজি বেড়ে এলএনজি সরবরাহ বাড়বে ৭১০ থেকে ৭৫৫ মিলিয়ন ঘনফুট। মে মাসে প্রতিদিন স্পট মার্কেটের এলএনজি সরবরাহ হবে ৩০০ মিলিয়ন ঘনফুট, জুন মাসে সর্বোচ্চ স্পট মার্কেটের এলএনজি বাড়বে ৪০০ মিলিয়ন ঘনফুট।

এম/

আরো পড়ুন:

স্বাধীনতা দিবসে বাঙালি জাতির অর্জন নিয়ে তামাশা করা ফৌজদারি অপরাধ : ওবায়দুল কাদের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *