প্রচ্ছদ

এবার রাশিয়াকে যুক্তরাজ্যের হুঁশিয়ারি

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিস ট্রুস রাশিয়াকে হুঁশিয়ার করে বলেছেন, রাশিয়া যদি ইউক্রেন আক্রমণ করে তবে তাকে ‘কঠোর অর্থনৈতিক পরিণতি’ ভোগ করতে হবে। এর আগে মঙ্গলবার রাশিয়াকে একইরকম হুঁশিয়ারি দিয়েছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

লিস ট্রুস বলেন, পারস্পারিক ঐক্যের অংশ হিসেবে সপ্তাহান্তে জি-৭ পররাষ্ট্রমন্ত্রীরা লিভারপুলে বৈঠকে বসবেন। সেখানে পরিষ্কার করা হবে রাশিয়ার ওই ধরনের কর্মকাণ্ড হবে ‘কৌশলগত ভুল’। খবর বিবিসি অনলাইনের।

তিনি আরও বলেছেন, যুক্তরাজ্য এবং তার মিত্রদের রাশিয়াকে ওই ধরনের পদক্ষেপ গ্রহণ থেকে বিরত রাখতে হবে।

মস্কো ইউক্রেন সীমান্তে সৈন্য সমাবেশ ঘটালে এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পায় এবং ধারণা করা হয় রাশিয়া ইউক্রেন আক্রমণ করবে। তবে ক্রেমলিন ইউক্রেন আক্রমণের পরিকল্পনার বিষয়টি অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সতর্কতার কথা উল্লেখ করে ট্রুস বলেন, ইউক্রেনকে সম্মান জানিয়ে জি-৭ নেতারা আগ্রাসনের বিরুদ্ধে খুবই শক্ত অবস্থান নিতে যাচ্ছে। রাশিয়া যদি ওই পদক্ষেপ নেয় তাহলে সেটা তাদের কৌশলগত ভুল এবং তার জন্য দেশটি কঠোর পরিণতি ভোগ করবে। এই সপ্তাহান্তে আমরা সমমনা মিত্ররা বসছি সেটা বলার জন্য। এর আগে তিনি ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে লন্ডনে কথা বলেছেন।

ইইউ এবং রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সীমান্ত আছে। তবে সাবেক সোভিয়েত রাষ্ট্র হিসেবে  রাশিয়ার সঙ্গে দেশটির গভীর সামাজিক ও সাংস্কৃতিক মিল আছে। যদিও রাশিয়া ইউক্রেনকে উসকানির জন্য দায়ী করেছে এবং পূর্ব দিকে ন্যাটোর সম্প্রসারণের বিপক্ষে নিশ্চয়তা চেয়েছে। এছাড়া রাশিয়া সীমান্তের কাছাকাছি সৈনা মোতায়েন করেছে।

এর আগে মঙ্গলবার এই অঞ্চলে চলমান উত্তেজনা প্রশমনের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ভার্চ্যুয়ালি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। পরে বাইডেন জানিয়েছেন তিনি পুতিনকে স্পষ্টভাবে বলেছেন, পুতিন যদি ইউক্রেন আক্রমণ করে তবে তার ‘অর্থনৈতিক পরিণতি এমন হবে যা তিনি (পুতিন) কখনো দেখেননি’।

আরো পড়ুন:

বিশ্বের প্রথম ডিজিটাল ডাকটিকিট প্রদর্শনীর উদ্বোধন করলেন ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *