মাতৃভূমি

সর্বোচ্চ ৫ সিম নিবন্ধন করা যাবে এক এনআইডিতে

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: একজনের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) অনুকূলে সর্বোচ্চ পাঁচটির বেশি সিম নিবন্ধন না দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে অংশ নেন সদস্য মোস্তাফিজুর রহমান, মাহবুবউল-আলম হানিফ ও মুহিবুর রহমান মানিক। বৈঠক শেষে সভাপতি বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে জানানো হয়েছে, তারা একটি এনআইডির অনুকূলে বর্তমানে ১৫টি সিম নিবন্ধনের সুযোগ দিচ্ছেন।

সংসদীয় কমিটির সঙ্গে বিটিআরসি একমত পোষণ করেছে জানিয়ে কমিটির সভাপতি বলেন, বিটিআরসি শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানাবে বলে জানিয়েছে। একটি জাতীয় পরিচয়পত্রের অনুকূলে সিম সংগ্রহের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ ছিল না। বিভিন্ন সময় অনেক সিম নানা ধরনের সন্ত্রাসী ও রাষ্ট্রবিরোধী কাজে ব্যবহারের অভিযোগও পাওয়া যায়। এ কারণে ২০১৬ সালের ১২ জুন সরকারের নির্দেশনায় গ্রাহকপ্রতি ২০টি সংযোগ নির্ধারণ করা হয়। পরে ওই বছরের ৪ আগস্ট এই সংখ্যা কমিয়ে পাঁচটি নির্ধারণ করে সরকার। তবে ২০১৭ সালের ডিসেম্বরে তা বাড়িয়ে ১৫টি নির্ধারণ করে সরকার। বর্তমানে এই নিয়ম বহাল রয়েছে।

এদিকে, জাতীয় পরিচয়পত্র ছাড়াও পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ও জন্মনিবন্ধন সনদের অনুকূলে সাময়িকভাবে সর্বোচ্চ দুটি করে সিম সংগ্রহের সুযোগ রয়েছে। সাময়িকভাবে প্রাপ্ত এসব সিম একটি নির্দিষ্ট সময়ের মধ্যে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করে নিবন্ধন করার বাধ্যবাধকতা রয়েছে। না হলে সেগুলো অকার্যকর হওয়ার বিধান রয়েছে।

কমিটির সভাপতি জানান, তারা অবৈধ ভিওআইপি বন্ধে কঠোর ব্যবস্থার কথা বলেছেন। শুধু জরিমানার মধ্যে সীমাবদ্ধ না রেখে দরকার হলে লাইসেন্স বাতিল করতে বলেছেন। এ ছাড়া মোবাইল অপারেটরের কাছ থেকে বকেয়া আদায়সহ গ্রাহকদের স্বার্থ রক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছেন।

এদিকে, সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ বৈঠকে নির্দিষ্ট সময়ের মধ্যে অডিট আপত্তিগুলো ত্রিপক্ষীয় সভার মাধ্যমে নিষ্পত্তির সুপারিশ করা হয়েছে। মন্ত্রণালয় ও বিটিআরসির অনিষ্পন্ন অডিট আপত্তিগুলোও দ্রুততম সময়ে নিষ্পত্তির নির্দেশনা দেওয়া হয়েছে।

আরো পড়ুন:

বিধিনিষেধ আসছে টাওয়ার কোম্পানি ইডটকোর ওপর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *