শিল্প ও বাণিজ্য

একই প্ল্যাটফর্মে আনা হবে সব সেবা

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: নতুন কলকারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান করতে সরকারের বিভিন্ন দপ্তরে যাতে ব্যবসায়ীদের দৌড়াতে না হয়, তার উপায় খোঁজা হচ্ছে। একই ছাদের নিচে সব সেবার (ওয়ান–স্টপ সার্ভিস) মতো ব্যবসায়ীদের সব সেবা একসঙ্গে দিতে একটি প্ল্যাটফর্ম তৈরি করা হবে। যেখানে সেবা পেতে ব্যবসায়ীরা আবেদন করবেন। সরকারের বিভিন্ন দপ্তরে না গিয়ে এক জায়গা থেকে সব সেবা পাওয়া যাবে।

গতকাল বৃহস্পতিবার কলকারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে গঠিত ২৪ সদস্যের কমিটির প্রথম বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানকে সভাপতি করে গত ১৫ জুলাই ২৪ সদস্যের একটি কমিটি গঠন করে সরকার। সেই কমিটির প্রথম বৈঠক ছিল গতকাল।

কমিটির সদস্যসচিব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোকাব্বির হোসেন বলেন, নতুন কলকারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান করার আগে কিংবা নবায়নের সময় বিভিন্ন দপ্তরে যাতে না যেতে হয়, সে জন্য একটি প্ল্যাটফর্ম গঠনের মতামত এসেছে। এই প্ল্যাটফর্মে ব্যবসায়ীদের সব ধরনের সেবা দেওয়া হবে, হয়রানি কমবে।

গতকালের বৈঠকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলামকে প্রধান করে একটি উপকমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আগামী তিন মাসের মধ্যে প্রতিবেদন জমা দেবে। ব্যবসায়ীরা সরকারের বিভিন্ন দপ্তরে না গিয়ে কীভাবে একটি প্ল্যাটফর্ম ব্যবহার করে সব সেবা একসঙ্গে পেতে পারে, সেই উপায় বের করবে কমিটি।

বৈঠক সূত্রে জানা গেছে, চলমান কলকারখানায় ত্রুটি বা কারখানায় অগ্নিনির্বাপণযন্ত্র আছে কি না, থাকলে সেটি কার্যকর কি না, অবকাঠামো ঠিক আছে কি না, এসব বিষয় দেখার জন্য আগামী চার সপ্তাহ পর দেশজুড়ে কারখানা পরিদর্শন শুরু হবে। কারখানা পরিদর্শন কীভাবে হবে, তার একটি কর্মপদ্ধতি ঠিক করা হবে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *