স্বাস্থ্য

এই টিকা বাংলাদেশের নাগরিকদের জন্য আমেরিকার উপহার: রবার্ট মিলার

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: যুক্তরাষ্ট্রের কাছ থেকে মডার্নার তৈরি ২৫ লাখ টিকা উপহার হিসেবে পেলো বাংলাদেশ। টিকার বিষয়ে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, এই টিকা বাংলাদেশের নাগরিকদের জন্য আমেরিকার উপহার। আমেরিকার জনগণ টিকাগুলো বিনামূল্যে বাংলাদেশকে উপহার হিসেবে পাঠিয়েছে। শনিবার (৩ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক লিখিত বক্তব্যে তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্র বাংলাদেশের কোভিড-১৯ মোকাবেলায় সহায়তার ক্ষেত্রে বৃহত্তম দাতাদেশ উল্লেখ করে রবার্ট মিলার জানান, আজ অবধি যুক্তরাষ্ট্রের সরকার মহামারি মোকাবেলায় বাংলাদেশকে ৮৪ মিলিয়ন ডলারেরও বেশি সহায়তা দিয়েছে। এই সহায়তার মধ্যে ভেন্টিলেটর, অক্সিজেন সিলিন্ডার, ১২০০ পালস অক্সিমিটারসহ বাংলাদেশব্যাপী কর্মরত সম্মুখসারির স্বাস্থ্যকর্মীদের জন্য ২০ লাখের বেশি ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম, ৫০ লাখ সার্জিকেল মাস্ক এবং ৫২,০০০ জোড়া সুরক্ষামূলক গগলস রয়েছে। রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র থেকে আসা টিকার এই অনুদান শুরু মাত্র।

বিশ্বব্যাপী মানুষের জীবন বাঁচাতে, ভাইরাসের নতুন ধরন তৈরি হওয়া থামাতে এবং বৈশ্বিক অর্থনীতি পুনর্গঠনে বিশ্বের সর্বত্র যতো বেশি সম্ভব মানুষকে দ্রুততার সাথে টিকাদান করতে একসাথে কাজ করতে হবে উল্লেখ করে রবার্ট মিলার বলেন, যুক্তরাষ্ট্র নিজ দেশের মতোই সমান গুরুত্ব দিয়ে আন্তর্জাতিক টিকাদান প্রচেষ্টার সাফল্যের জন্য কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

যুক্তরাষ্ট্র দ্বিতীয় বিশ্বযুদ্ধের বৈশ্বিক সঙ্কটে গণতন্ত্রের অস্ত্রাগার হিসেবে কাজ করেছিল জানিয়ে রাষ্ট্রদূত বলেন, কোভিড-১৯ এর বৈশ্বিক সঙ্কট অবসানে যুক্তরাষ্ট্র বিশ্বের জন্য টিকার অস্ত্রাগার হিসেবে কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *