ইরানে বাধ্যতামূলক হিজাব আইন বাতিল ও নারীর পোশাকের স্বাধীনতার দাবিতে বিক্ষোভরত জনতার ওপর অজ্ঞাতনামা বন্দুকধারীদের পৃথক দুটি হামলায় অন্তত নয়জন নিহত হয়েছেন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশ ও ইসফাহান শহরে বুধবার পৃথক এই দুই হামলার ঘটনা ঘটে।

এ ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম। ইরানের আধাসরকারি সংবাদ সংস্থা আইএসএনএ বলেছে, একটি গাড়িতে করে দুই বন্দুকধারী বাজারে পৌঁছে লোকজনকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালিয়েছে। হামলায় জড়িত সন্দেহে ইতোমধ্যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া অন্যদের গ্রেপ্তারে অভিযান চলছে

এদিকে বিক্ষোভকারীদের ওপর ওই হামলার চার ঘণ্টা পর ইরানের তৃতীয় বৃহত্তম শহর ইসফাহানে স্বয়ংক্রিয় অস্ত্র থেকে বাসিজ মিলিশিয়া গোষ্ঠীর সদস্যদের ওপর নির্বিচারে গুলি চালানো হয়েছে। এতে বাসিজ মিলিশিয়া গোষ্ঠীর দুই সদস্য নিহত ও আরও দুজন আহত হয়েছেন।

এর আগে, গত মাসে ইরানের শিরাজ শহরের এক মাজারে সন্ত্রাসী হামলায় অন্তত ১৫ জনের প্রাণহানি ঘটে। এ ছাড়া ওই হামলায় আহত হন আরও কয়েকডজন মানুষ। পরে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) শিরাজের মাজারে হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *