প্রচ্ছদ

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা রক্ষায় জোর দিলেন কোয়াড নেতারা

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অস্ট্রেলিয়া, ভারত ও জাপানের নেতারা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে গণতন্ত্র স্থিতিশীল রাখার ওপর জোর দিয়েছেন। স্থানীয় সময় গতকাল শুক্রবার হোয়াইট হাউসে কোয়াডের চার সদস্যদেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। খবর এএফপির।

এবারই প্রথমবারের মতো সশরীরে কোয়াডের নেতাদের মধ্যে বৈঠক হলো। বৈঠকে চার দেশের নেতারা করোনার টিকা, আঞ্চলিক অবকাঠামো, জলবায়ু পরিবর্তন ও কম্পিউটারপ্রযুক্তিতে ব্যবহৃত সেমিকন্ডাক্টর সরবরাহের বিষয় নিয়ে আলোচনা করেন।

 বৈঠকের শুরুতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ‘আমরা উদার ধারার গণতান্ত্রিক দেশগুলো স্বাধীনতার পক্ষে। আমরা স্বাধীন ও মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল চাই। কারণ, মুক্ত গণতান্ত্রিক পরিবেশেই শক্তিশালী, স্থিতিশীল ও সমৃদ্ধ অঞ্চল গড়ে উঠতে পারে।’

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেন, এই বৈঠকের মাধ্যমে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের মধ্যে সংহতি শক্তিশালী হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘কোয়াডভুক্ত চার প্রধান গণতান্ত্রিক দেশের পারস্পরিক সহযোগিতার ইতিহাস রয়েছে। আমরা জানি কীভাবে কোনো কিছুর সমাধান করতে হয়। আর আমরা এই চ্যালেঞ্জ গ্রহণের জন্য প্রস্তুত।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোয়াডভুক্ত দেশগুলোর মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ চর্চার ওপর জোর দেন।

কোয়াডকে চীনবিরোধী জোট হিসেবে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্র কোয়াডের মাধ্যমে এশিয়ায় নিজের অবস্থান পাকাপোক্ত করতে চায়। এর আগে বেইজিং বলেছে, চীনের আধিপত্য ঠেকাতে এটি মার্কিনদের নতুন চাল।

আরো পড়ুন:

জাতিসংঘে ভাষণ : জরুরি ভিত্তিতে টিকা নিয়ে বৈষম্য দূর করার আহ্বান প্রধানমন্ত্রীর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *