প্রচ্ছদ

ইন্দো–প্যাসিফিক অঞ্চলে একযোগে কাজ করতে মোদিকে মাখোঁর ফোন

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মধ্যে তিন দেশীয় নিরাপত্তা চুক্তি নিয়ে ওয়াশিংটনের সঙ্গে কূটনৈতিক টানাপোড়নের মধ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বলেছেন। এ সময় ইন্দো–প্যাসিফিক অঞ্চলে একযোগে কাজ করার ব্যাপারে একমত হন দুই নেতা। মঙ্গলবার ওই দুই শীর্ষ নেতার মধ্যে ফোনালাপ হয়।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, মাখোঁর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, দুই নেতার ফোনালাপে আফগানিস্তান ইস্যুতেও কথা হয়। টেলিফোন আলোচনায়, মাখোঁ এবং মোদি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যৌথভাবে কাজ করার অঙ্গীকার করেন। 

ফোনালাপে সব রকমভাবে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছেন মাখোঁ। আস্থা ও পারস্পরিক সম্মানের ওপর ভিত্তি করে গড়ে ওঠা বন্ধুত্বপূর্ণ সম্পর্কের অংশ হিসেবে ভারতের শিল্প ও প্রযুক্তিগত ক্ষেত্রে শক্তি বৃদ্ধির আশ্বাস দিয়েছেন মাখোঁ। এ সময় দুই নেতা আঞ্চলিক স্থিতিশীলতা ও আইনশৃঙ্খলা পরিস্থিত স্বাভাবিক রাখতে দুই দেশ একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন।

চীনকে মোকাবিলা করতে গত সপ্তাহে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া ঐতিহাসিক নিরাপত্তা চুক্তি করে। এই চুক্তির কারণে অস্ট্রেলিয়া ফ্রান্সের সঙ্গে আগেই করা ৪০ বিলিয়ন মার্কিন ডলারের সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে। বিষয়টি এখন ইউরোপীয় ভূ-রাজনীতির মূল আলোচনার বিষয়। ঘটনাটি মিত্র যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের মধ্যে উত্তেজনার পারদ চড়িয়েছে।

এই টানাপোড়েনের রাশ টেনে ধরতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপের আআগে মোদির সঙ্গে ফোনালাপ করেন মাখোঁ। মাখোঁর সঙ্গে ফোনালাপের ইচ্ছা আগেই প্রকাশ করেছেন বাইডেন। তবে ঠিক কবে এই দুই নেতা ফোনালাপে যুক্ত হবেন এ বিষয়ে কোনো পক্ষই নিশ্চিত করে কিছু বলেননি।

আরো পড়ুন:

ফ্রান্সের প্রতি যুক্তরাজ্যের ভালোবাসা দৃঢ়: বরিস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *