তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তি

ইনস্টাগ্রাম ২০২১ সালের সেরা ১০ স্টোরি ব্যবহারকারীদের রিক্যাপে দেখাবে

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ব্যবহারকারীদের জন্য প্লেব্যাক ফিচার নিয়ে হাজির হলো ইনস্টাগ্রাম। এই ফিচারে ২০২১ সালের সেরা স্টোরির রিক্যাপ ব্যবহারকারীদের সামনে তুলে ধরবে এই ইমেজ ও ভিডিয়ো শেয়ারিং প্ল্যাটফর্ম। ২০২১ সালে সারা বছর ধরে কী কী ছবি ও ভিডিয়ো স্টোরি ইনস্টা ব্যবহারকারীরা পোস্ট করেছেন, মেটার এই নিজস্ব প্ল্যাটফর্ম সেটা এক সপ্তাহের জন্য দেখাবে।

ইনস্টাগ্রামের তরফ থেকে গ্রাহকদের কাছে স্টোরির একটা সেট নিয়ে আসা হবে। আর তারপর গ্রাহকরা নিজেদের প্লেব্যাক ভিডিয়ো শেয়ার করার আগে তা রিমুভ এবং সিলেকশনের অপশনও পেয়ে যাবেন। ইতিমধ্যেই ফিচারটি চালু হয়ে গিয়েছে।

ব্যবহারকারীদের ইনস্টাগ্রাম ফিডে একটি বাটন দেওয়া হয়েছে, যেখানে একটি ব্যানার দেখানো হচ্ছে। এই বাটনের সাহায্যেই ব্যবহারকারীরা নিজেদের স্টোরি আর্কাইভ থেকে স্টোরি কিউরেট করতে পারবেন। সেই পুরনো স্টোরিগুলো ব্যবহারকারীর প্রোফাইলে ২০২১ প্লেব্যাক আকারে দেখানো হবে। এই ফিচারটি লক্ষ্য করে সর্বপ্রথম রিপোর্ট তৈরি করে সংবাদমাধ্যম ম্যাশাবল।

অটোমেটিক্যালি যে সব স্টোরি সিলেক্টেড হয়ে যাবে, সেগুলি ব্যবহারকারীরা রিমুভও করতে পারবেন। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, এমন কিছু অযাচিত ছবি থেকে গেল, যেগুলি ব্যবহারকারীর প্রয়োজন নেই। সেগুলই রিমুভ করে রাখা যাবে। ২০২১ সালের যে কোনও ছবির সঙ্গে তা রিপ্লেসও করা যাবে, যেগুলো ব্যবহারকারীর প্লেব্যাক লিস্টে যোগ হয়ে যাবে।

স্টোরি রি-শেয়ার করার পাশাপাশি ইনস্টাগ্রামের নতুন এই প্লেব্যাক ফিচারে ছোট গ্রুপ বা ব্যবসায়ীদেরও সারা বছরের সেরা মুহূর্তে তুলে ধরা যাবে। ব্যবহারকারীরাও নিজেদের সারা বছরের ইয়ার ইন রিভিউ ভিডিয়ো ক্রিয়েট করতে পারবেন, যেখানে তাদের সারা বছরের ইনস্টা স্টোরির রিক্যাপ দেখানো হবে। এই ফিচার স্পটিফাই-এর র‌্যাপড ফিচার দ্বারা অনুপ্রাণিত বলেই মনে করা হচ্ছে। এর সাহায্যে ব্যবহারকারীরা সারা বছরের সেরা নয়টি পোস্টের গ্রিড তৈরি করে তা স্টোরিতে  শেয়ার করতে পারবেন।

এর মধ্যে আবার পুরাতন একটি ফিচার ফিরিয়ে নিয়ে আসছে ইনস্টাগ্রাম। কোম্পানির অরিজিনাল ক্রোনোলজিক্যাল ফিড যা ২০১৬ সালে তুলে নেওয়া হয়েছিল, তাই আবার ফিরে আসছে। প্রসঙ্গত, ফেসবুক, ট্যুইটারের মতোই অ্যালগোরিদমিক্যালি সর্টেড ফিড ব্যবহারকারীদের অফার করে ইনস্টাগ্রাম। এবার সেই জায়গায় ব্যবহারকারীরা ক্রোনোলজিক্যাল অর্ডারে পোস্ট দেখতে পারবেন। নিজেদের প্ল্যাটফর্মে নিশ্ছিদ্র নিরাপত্তার দিকটি নিশ্চিত করতেই এই ফিচারটি আবার নিয়ে আসছে ইনস্টাগ্রাম।

আরো পড়ুন:

মেসেঞ্জারের নতুন ফিচার সাহায্য করবে খরচ ভাগাভাগিতে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *