অর্থনীতি

আয়কর রিটার্নে যা লিখবেন এবং যেভাবে জমা দেবেন

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: চলছে নভেম্বর মাস। করদাতাদের জন্য মূলত এই মাসটিকে করের মাস বলা হয়। যারা অনেক আগে থেকে কর দিয়ে আসছে তাদের জন্য আয়কর রিটার্ন পদ্ধতি পরিচিত হলেও এবার যারা প্রথমবারের মতো আয়কর রিটার্ন জমা দিতে যাচ্ছে তাদের জন্য ব্যাপারটি বেশ ঘোলাটে। মূলত প্রথমবার যারা আয়কর রিটার্ন জমা দিতে যাচ্ছে তাদেরকে খুব ভালো করে কয়েকটি বিষয়ে সতর্ক থাকতে হবে।

গত বছরের জুলাই থেকে চলতি বছরের জুন পর্যন্ত প্রায় ১০ লাখ নতুন করদাতা কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) নিয়েছে। বিশেষক্ষেত্র ভিন্ন যারা টিআইএন নম্বর নিয়েছে সবাইকেই রিটার্ন জমা দিতে হবে। রিটার্ন জমা দেওয়া মানেই কর দেওয়া নয়। রিটার্ন জমা দেওয়ার মাধ্যমে মূলত সম্পদ এবং সামগ্রিক আয়-ব্যয়ের বিবরণী জমা দেওয়া হয়ে থাকে।

এ বছর করোনা মহামারির জন্য আয়কর মেলা বসছে না। তবে প্রত্যকেই নিজ নিজ কর অঞ্চলে গিয়ে নির্দিষ্ট ফরম পূরণ করে রিটার্ন জমা দিতে পারবে। এর থেকেও সহজ উপায় হচ্ছে অনলাইনে রিটার্ন জমা দেওয়া। গত মাসেই ২০ হাজার করদাতা অনলাইনে রিটার্ন জমা দেওয়ার জন্য নিবন্ধন করেছে। ইতোমধ্যে ৫ হাজার করদাতা রিটার্ন জমা দিয়েছে। খুব সহজেই একজন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্ধারিত ওয়েবসাইটে (www.etaxnbr.gov.bd) গিয়ে নিবন্ধন করে আয়কর রিটার্ন জমা দিতে পারবে।

অনেকেই প্রথমবার রিটার্ন জমা দিতে গিয়ে দোদুল্যমান অবস্থার সম্মুখীন হয়। বেশির ভাগ নতুন করদাতাই রিটার্নে ইচ্ছা করে সম্পদের পরিমাণ কম দেখিয়ে থাকে। অনেকের আবার পরিকল্পনা থাকে ধীরে ধীরে সম্পদের পরিমাণ বাড়িয়ে দেখানো। কিন্তু এরকম কার্যক্রম বিপদজ্জনক। প্রথমবার কেউ রিটার্ন জমা দিতে গেলে এনবিআর মূলত তার প্রথম সম্পদের হিসাবকে ভিত্তি হিসাব ধরে বিবেচনা করে।

রিটার্নে প্রথম বছর সম্পদের পরিমাণ কম দেখালে এবং পরের বছর সম্পদের পরিমাণ বেশি দেখালে, হঠাৎ ফেঁপে উঠা এই সম্পদের প্রতি এনবিআর সন্দিহান হয়ে ওঠে। এতে করে নিজের অজান্তেই করদাতা বিপদে পড়তে পারে। একইভাবে পারিবারিক ব্যয়ের ক্ষেত্রেও হতে হবে নিখুঁত এবং সত্যবাদী।

মনে রাখতে হবে, প্রথমবার করদাতা রিটার্ন জমা দিতে গেলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তার প্রতি সদয় থাকে। সেক্ষেত্রে একজন আয়কর রিটার্ন জমা দিতে গেলে তাকে অবশ্যই বিভিন্ন দিক বিবেচনা করে, হিসাব মিলিয়ে আয়কর জমা দেওয়া উচিত।

আরো পড়ুন: 

ই-কমার্স প্রতারণায় জড়িত ৩৩ প্রতিষ্ঠানের ৫০০ কোটি টাকার সন্ধান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *