খেলাধুলা

আবারও ‘টাইমড আউট’ হচ্ছিল বিশ্বকাপে, পরে যা ঘটল

দুদিন আগেই হেলমেট বিভ্রাটে পড়ে ওয়ানডে ক্রিকেট ইতিহাসে প্রথম ‘টাইমড আউট’ হয়েছিলেন শ্রীলঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস। সেই ঘটনার রেস কাটতে না কাটতেই আবারও এমন ঘটনা দেখতে যাচ্ছিল ক্রিকেট বিশ্ব। তবে ব্যাটারের বিচক্ষণতায় সে ঘটনার পুনরাবৃত্তি ঘটেনি। তবে এ নিয়ে মাঠে বেশ হাসতে দেখা গেছে ক্রিকেটারদের।

বুধবার (৮ নভেম্বর) পুনের মহারাষ্ট্র স্টেডিয়ামে চলমান বিশ্বকাপের ৪০তম ম্যাচে ইংল্যান্ড মুখোমুখি হয়েছে নেদারল্যান্ডসের। টস জিতে আগে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের ইনিংসের ৩৬তম ওভারে ঘটে এ ঘটনা। ওই ওভারে আরিয়ান দত্তের দ্বিতীয় বলে আউট হন মঈন আলী। এরপর তৃতীয় বল খেলতে ব্যাট হাতে নামেন পেস অলরাউন্ডার ক্রিস ওকস

কিন্তু মাঠে নেমেই তিনি বুঝতে পারলেন, হেলমেটে সমস্যা আছে তার। সাকিবের সেই শিক্ষা থেকেই কি না, ক্রিস ওকস সোজা চলে গেলেন আম্পায়ার এহসান রাজার কাছে। জানালেন নিজের সমস্যার বৃত্তান্ত। পাকিস্তানের এ আম্পায়ার বিষয়টি বুঝতে পেরে হেলমেট পরিবর্তনের জন্য সায় দেন। পরে ওকসের জন্য মাঠে হেলমেট নিয়ে ঢুকেন এক ক্রিকেটার।

এসময় ক্রিজে থাকা ক্রিকেটারদের মধ্যে বিষয়টি নিয়ে বেশ হাস্যরসের সৃষ্টি হয়। যা নিয়ে ধারাভাষ্যকাররাও হাসি-ঠাট্টায় মেতে ওঠেন। তবে ওকস যদি বিষয়টি আম্পায়ারকে না জানাতেন আর ম্যাথিউসের মতো সময়ক্ষেপন করতে তাহলে ডাচ অধিনায়ক আউটের আবেদন করতেন কিনা তাও একটি বিষয়। তবে ক্রিকেটাররা যে ম্যাথিউস ইস্যুর পর সময়ের ক্ষেত্রে অনেকটাই সতর্ক হয়েছেন তা বেশ ভালোভাবেই টের পাওয়া গেল এদিন।

উল্লেখ্য, গত ৬ নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের ২৫তম ওভারের ঘটনা। লঙ্কান ক্রিকেটার সাদিরাবিক্রমাকে আউট করেছিলেন সাকিব। ষষ্ঠ ব্যাটার হিসেবে অ্যাঞ্জেলো ম্যাথিউস ঠিক সময়ই মাঠে নামেন। স্ট্রাইক এন্ডে তার ব্যাট করার কথা। কিন্তু ক্রিজে এসেও করতে পারেননি হেলমেটের ঝামেলায়। হেলমেটের ফিতা খুলে যাওয়ায় পরিবর্তন করতে ডেকেছিলেন দ্বাদশ ক্রিকেটারকে। ক্রিকেটারের দেরি দেখে আম্পায়ারের কাছে আউটের আবেদন করে বসেন সাকিব।

টেলিভিশনে দেখা গেছে, আউট নিয়ে মাঠেই ম্যাথিউস আম্পায়ারের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলেন। একপর্যায়ে বিষয়টি নিয়ে সাকিবের সঙ্গে কথা বলেন তিনি। কিন্তু সাকিব তাকে আম্পায়ারদের সঙ্গে কথা বলতে বলেন। যদিও আম্পায়াররা সিদ্ধান্ত বদলাননি।

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, একজন ব্যাটারের আউট হয়ে যাওয়া বা রিটায়ার্ড হার্টের পর যে ব্যাটসম্যান আসবেন, তাকে অথবা অন্য ব্যাটসম্যানকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটসম্যান নামছেন, তাকে আউট হতে হবে।

অবশ্য বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা আছে, এক্ষেত্রে সময়টা ২ মিনিট। গত সোমবারের ম্যাচে ম্যাথিউস অতিক্রম করে গেছেন দুটিই। যার ফলে, বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে তাকে আউট দেন আম্পায়াররা। যদিও ম্যাথিউসের দাবি, তিনি অন্তত ৫ সেকেন্ড আগেই বল খেলার জন্য প্রস্তুত হয়ে গিয়েছিলেন। এ নিয়ে এখনও বেশ উত্তপ্ত ক্রিকেট অঙ্গন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *