মাতৃভূমি

আফগানিস্তানে স্থিতি ফিরলে মিশন খুলবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: আফগানিস্তানে নিরাপত্তা ও স্থিতিশীলতা ফিরলে রাজধানী কাবুলে মিশন খুলবে বাংলাদেশ। বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে। সে সঙ্গে আফগানিস্তানে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সরকারের নানামুখী তৎপরতাও চলছে।

দক্ষিণ এশিয়ায় সার্কভুক্ত সব দেশেই বাংলাদেশের মিশন রয়েছে। এর মধ্যে ভারত ও পাকিস্তানে বাংলাদেশের একাধিক মিশন রয়েছে। তবে আফগানিস্তানে বাংলাদেশের কোনো মিশন নেই। এ কারণে উজবেকিস্তানের বাংলাদেশ মিশন আফগানিস্তানের কূটনৈতিক বিষয়গুলো দেখাশোনা করে। যদিও আফগানিস্তানের সঙ্গে আমাদের ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে।

মিশন খোলার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, আফগানিস্তান কানেক্টিভিটির অল ক্রস রোড। আমরা কানেক্টিভিটিকে গুরুত্ব দিতে চাই। সেখানে যারাই ক্ষমতায় থাকুক না কেন তারা যদি স্থিতিশীলতা ও নিরাপত্তা শো করতে পারে, তাহলে সেখানে মিশন খোলার বিষয়টি আমরা বিবেচনা করব।

আটকে পড়াদের ফিরিয়ে আনতে তৎপরতা:

আফগানিস্তানে প্রায় ৩০ জন বাংলাদেশি আটকে পড়েছেন। তাদের ফিরিয়ে আনতে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয় ও উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস। তাদের ফিরিয়ে আনতে ট্রাভেল পারমিট ইস্যু করবে উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস। একইসঙ্গে উজবেকিস্তান দূতাবাস বাংলাদেশিদের খোঁজ-খবর নেওয়ার জন্য একটি হটলাইনও চালু করেছে।

কাবুলেই ১৮ বাংলাদেশি:

আফগানিস্তানে যে ৩০ বাংলাদেশি আটকা পড়েছেন, তাদের মধ্যে কাবুলেই অন্তত ১৮ জন রয়েছেন, বাকিরা অন্যান্য স্থানে। এর মধ্যে আফগান টেলিকম সংস্থার ৭ প্রকৌশলী, ব্র্যাক ইন্টারন্যাশনালের ৬ জন, জার্মানির ফিচনার কোম্পানিতে ২ জন ও মার্কিন সামরিক ঘাটিতে ২ জন বাংলাদেশি রয়েছেন। তাদের মধ্যে মার্কিন সামরিক ঘাটিতে কর্মরত ২ জন বাংলাদেশিকে দোহায় নিয়ে যাওয়া হয়েছে। আর তিন বাংলাদেশি কাজাখস্তানে আশ্রয় নিয়েছেন। বাকি বাংলাদেশিদের বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে।

কারামুক্ত তিন বাংলাদেশি:

আফগানিস্তানে তিন বাংলাদেশি জেলে ছিলেন। তারা হলেন-খুলনার মঈন আল মেজবাহ, ঢাকার কাওসার সুলতানা ও ফেনীর ওবায়দুল্লাহ হারুন। তবে তালেবানরা ক্ষমতা দখলের পর কারাগারে থাকা সবাইকে মুক্ত করে দেয়ায় ওই তিন বাংলাদেশিও মুক্তি পেয়েছেন। তারা সেখানে অবৈধ ভিওআইপি চালাতেন। 

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্য:

আফগানিস্তানে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, তাদের ফিরিয়ে আনতে থার্ড পার্টির সঙ্গে আলোচনা অব্যাহত আছে। এই সপ্তাহের মধ্যে তাদের ফিরিয়ে আনতে পারবো বলে আমরা আশাবাদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *