আন্তর্জাতিকখেলাধুলাসর্বশেষ

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন অবামেয়াং

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন অবামেয়াং

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন অবামেয়াং। গ্যাবনের জার্সি পরে আর আন্তর্জাতিক ফুটবল খেলবেন না বার্সেলোনার স্ট্রাইকার পিয়েরে এমেরিক অবামেয়াং। গ্যাবন ফুটবল ফেডারেশন নিশ্চিত করেছে, আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন ৩২ বছর বয়সী এই ফুটবলার।

চলতি মৌসুমের শীতকালীন দলবদলে আর্সেনাল ছেড়ে ফ্রিতে বার্সেলোনাতে যোগ দেন অবামেয়াং। বার্সেলোনায় যোগ দেওয়ার পর দারুণ পারফর্ম করে যাচ্ছেন তিনি। বার্সার জার্সিতে ১৬ ম্যাচে করেছেন ১১ গোল। ক্লাব ক্যারিয়ার চালিয়ে গেলেও হঠাৎ আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন সাবেক এই এসি মিলান খেলোয়াড়।

ফ্রান্সের লাভালে জন্মগ্রহণ করলেন ২০০৯ সালে গ্যাবনের হয়ে অভিষেক করেন অবামেয়াং। ১৩ বছরের এই ক্যারিয়ারে ৭২ ম্যাচে ৩০ গোল করে গ্যাবনের ইতিহাসে অবাই সর্বোচ্চ গোলদাতা। ২০১৪ সাল থেকে আফ্রিকার দলটির অধিনায়কত্বও করে যাচ্ছিলেন তিনি। ২০১৬ সালে আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের খেতাবও জিতেছেন অবামেয়াং।

গ্যাবন ভক্তদের জন্য অবামেয়াং লেখেন, ‘১৩ বছর নিজের দেশের প্রতিনিধিত্ব করার গৌরব অর্জনের পর আমি আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করার ঘোষণা দিচ্ছি। ভালো ও খারাপ সময়ে গ্যাবনিজরা যেভাবে সমর্থন দিয়েছে, সে জন্য ধন্যবাদ। কোচ, স্টাফ সতীর্থদেরও ধন্যবাদ। সব শেষে বাবাকে ধন্যবাদ, এই জার্সি পরে তার পথে হাঁটার প্রেরণাটা আমি তার কাছ থেকেই পেয়েছি।’

হৃদ্‌যন্ত্রের সমস্যার কারণে চলতি বছরে হওয়া আফ্রিকান কাপ অব নেশন্সে খেলা হয়নি অবামেয়াংয়ের। এ ছাড়াও গত বছরের ডিসেম্বরে করোনায় আক্রান্ত হয়েছিলেন এই স্ট্রাইকার।

ফরাসি ক্লাব ডিজনে খেলার সময় ইতালির অনূর্ধ্ব-১৯ দলে ডাক পেয়েছিলেন অবামেয়াং। তবে ইতালিকে না বলে ফ্রান্সের অনূর্ধ্ব-২১ দলে খেলেন তিনি। কিন্তু অনূর্ধ্ব-২৩-এ গ্যাবনের হয়ে খেলার সিদ্ধান্ত নেন অবামেয়াং। কারণ তার বাবা গ্যাবনের হয়ে খেলেছিলেন এবং নেতৃত্বও দিয়েছিলেন। গ্যাবন, ফ্রান্স ও ইতালি ছাড়াও অবামেয়াং স্পেনের হয়েও খেলার সুযোগ পেয়েছিলেন। তবে স্পেনকেও না বলে দিয়েছেন তিনি।

ক্লাব ক্যারিয়ারে অনেক ক্লাবে খেলেছেন অবামেয়াং। ইতালিয়ান ক্লাব এসি মিলানের হয়ে সিনিয়র ক্লাব ক্যারিয়ার শুরু করলেও তিনি প্রথম ম্যাচে মাঠে নামেন ফরাসি ক্লাব ডিজনের হয়ে। ডিজন ছাড়াও লিল, মোনাকো ও সেন্ট-এতিয়েনের হয়ে খেলেছেন তিনি।

তবে সবার নজরে তিনি আসেন ২০১৩ সালে জার্মান ক্লাব ডর্টমুন্ডে যোগ দেওয়ার পর। ডর্টমুন্ডের হয়ে ১৪৪ ম্যাচে ৯৮ গোল করেছেন তিনি। এরপর আর্সেনালেও চারটি দারুণ মৌসুম কাটিয়েছেন অবামেয়াং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *