তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তি

আট বছরের অঙ্ক ৭০ মিনিটে সমাধান করল চীনের সুপার কম্পিউটার

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম:  বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং দ্রুততম সুপার কম্পিউটার বানিয়েছে চীন। ‘জুশংসি’ নামের এই সুপার কম্পিউটারটি মাত্র ৭০ মিনিটে এমন জটিল গাণিতিক জট খুলেছে যেটি সাধারণভাবে সমাধান করতে কমপক্ষে আট বছর প্রয়োজন। ‘জুশংসি’ নিয়ে চীনা বিজ্ঞানীদের গবেষণাপত্র রিভিউ পর্যায়ে রয়েছে। শেষ হলে এটি একটি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় প্রকাশ করা হবে। বিজ্ঞানবিষয়ক ওয়েবসাইট অস্ট্রেলিয়ার সাইন্সঅ্যালার্ট ডটকম এ খবর জানিয়েছে।

সুপার কম্পিউটারটি তৈরির সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানিয়েছেন, ৬৬ কিউবিটের জুশংসি একসঙ্গে একাধিক জটিল গাণিতিক সমস্যার জট খুলতে পারদর্শী। সাধারণ বা ক্লাসিক্যাল কম্পিউটারে যা ‘বিটস’ সেটাই কোয়ান্টাম কম্পিউটারের ক্ষেত্রে ‘কোয়ান্টাম বিটস’ বা ‘কিউবিটস’ হিসেবে গণনা করা হয়ে থাকে। গবেষণাপত্রে দাবি করা হয়েছে- গুগলের ৫৪ কিউবিটের সাইকামোর কোয়ান্টাম কম্পিউটার যে ধরনের গাণিতিক সমস্যা সমাধান করতে পারে, জুশংসি তার চেয়ে ১ হাজার গুণ বেশি জটিল সমস্যা সমাধানে সক্ষম।

ইম্পিরিয়াল কলেজ লন্ডনের পদার্থবিদ পিটার নাইট বলেছেন, ‘চীনের বিজ্ঞানীরা অসাধ্য সাধন করেছেন। এমন সুপার কম্পিউটার বানিয়ে ফেলা সত্যিই কঠিন। হয়তো আর কয়েক বছর পর থেকে এই সুপার কম্পিউটার জ্যোতির্বিজ্ঞান, মহাকাশবিজ্ঞান গবেষণা ছাড়াও সাধারণ মানুষেরও কাজে লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *