আজ শেষ বৈঠকে বসছে সার্চ কমিটি

বিকেলে আজ শেষ বৈঠকে বসছে সার্চ কমিটি, চূড়ান্ত হবে ১০ জনের নাম।

নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অন্যান্য কমিশনার নিয়োগে ১০ জনের নাম চূড়ান্ত করতে আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সর্বশেষ বৈঠকে বসছে সার্চ কমিটি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকেল ৪টা ৩০ মিনিটে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হবে। এ বৈঠকে সভাপতিত্ব করবেন সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

এর আগে রোববার (২০ ফেব্রুয়ারি) ষষ্ঠ বৈঠকে নির্বাচন কমিশন (ইসি) গঠনে ১২ থেকে ১৩ জনের নাম প্রাথমিকভাবে চূড়ান্ত করে সার্চ কমিটি। তার আগে ২০ জনের নামের তালিকা প্রস্তুত করে সার্চ কমিটি। এ তালিকা থেকে চূড়ান্ত ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে সার্চ কমিটি।

ওবায়দুল হাসান বলেন, ১২-১৩ জনের নাম চূড়ান্ত করেছি, আশা করছি ২২ তারিখের বৈঠক শেষে ১০ জনের নাম পাব। তবে ১০ জনের নাম প্রকাশ করব না, কিন্তু রাষ্ট্রপতি চাইলে তার অনুমতিক্রমে নাম প্রকাশিত হতে পারে।

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে এদিন উপস্থিত ছিলেন কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এদিন বৈঠক শেষে অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মো. সামসুল আরেফিন বলেন, সভায় আইনে বর্ণিত যোগ্যতা অনুসারে যাচাই করে প্রস্তাবিত নামগুলো থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করা হয়েছে। আগামী দু-একটি সভায় (১০ জনের) চূড়ান্ত তালিকা প্রস্তুত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *