তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তি

আজ মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরবেন ৪ নভোচারী

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: একটানা মহাকাশে ছয় মাসের বেশী সময় অবস্থানের পর সোমবার ভোরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরবেন ৪ নভোচারী। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ ঘোষণা দিয়েছে।

ক্রু-২ মিশনের ৪ সদস্যের মধ্যে একজন ফরাসি এবং একজন জাপানি রয়েছেন। তাদের পৃথিবীতে ফেরার আগে অন্য ক্রুরা তাদের স্থলাভিষিক্ত হবেন। আবহাওয়া অনুকূলে না থাকায় এই মিশনের উড্ডয়ন একাধিকবার পিছিয়ে দেওয়া হয়।

নাসা এক বিবৃতিতে বলেছে, ‘ক্রু-২ সদস্যরা ৮ নভেম্বর সোমবার সকাল ৭ টা ১৪ মিনিটের (ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইমইএসটি) আগে ফ্লোরিডা উপকূলে অবতরণ করতে পারছেন না।’

ফরাসি নভোচারী টমাস পেসকুয়েট এর আগে শুক্রবার মহাকাশ স্টেশন থেকে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছি, এটা এক তিক্ত-মধুর অনুভূতি। আমরা হয়তো আর কখনো মহাকাশ স্টেশনে ফিরবো না এবং এটি সত্যিই জাদুকরী জায়গা।’

নভোচারীদের নিয়ে আসার ক্রু ড্রাগন মহাকাশযান রোববার গ্রীনিচ মান সময় ১৮০৫ টায় মহাকাশ স্টেশন ত্যাগ করে পৃথিবীর উদ্দেশে যাত্রা করবে। মহাকাশ স্টেশন ত্যাগ করার পর কক্ষপথের অবস্থান অনুযায়ী কয়েক ঘণ্টার যাত্রায় এটি ফ্লোরিডা উপকূলে অবতরণ করবে।

সূত্র: স্পেস ডট কম

আরো পড়ুন:

ছায়াপথের বাইরে প্রথম গ্রহের লক্ষণ দেখলেন বিজ্ঞানীরা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *