জাতীয়

আজ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে চালানো হবে মেট্রোরেল

আজ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে চালানো হবে মেট্রোরেল

আজ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে চালানো হবে মেট্রোরেল: মেট্রোরেল আগস্ট মাসে দিয়াবাড়ি ডিপো থেকে মিরপুর ১২ ট্রানজিট সার্ভিসে ভায়াডাক্টের উপরে প্রথম যাত্রা করেছিল। বাংলাদেশের প্রথম ওভারহেড মেট্রো ট্রেনটি রবিবার উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চেক করার জন্য প্রস্তুত।

মেট্রোরেল কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। এই তথ্যটি বৃহস্পতিবার জানা গিয়েছে। পাঁচটি স্টেশনের মধ্যে উত্তরা ও মিরপুর ১০ নম্বরের মধ্যে গত ২৯ নভেম্বর দ্বিতীয় পারফরম্যান্স পরীক্ষা হয়।

সিদ্দিক বলেন, উত্তরা থেকে আগারগাঁও পারফরম্যান্স টেস্টের জন্য পাওয়ার ক্যাবল লাইন স্থাপনসহ প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর রেলস্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটার এলিভেটেড মেট্রোরেল সার্ভিসের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি এখন ৭২.৯৯%।

আজ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে চালানো হবে মেট্রোরেল

“ধারণা করা হচ্ছে যে এখন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রতিটি ট্রিপে ২০০ জন যাত্রী মেট্রো রেল ব্যবহার করবে,” সিদ্দিক বলেছিলেন, কর্তৃপক্ষ ২০২৩ সালের ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত ট্রেন পরিষেবা চালু করার আশা করছেন।

জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম থেকে ২৪ সেট ট্রেনের অর্ডার দিয়েছে বাংলাদেশ। প্রতিটি সেটের উভয় পাশে দুটি ইঞ্জিন এবং চারটি গাড়ি থাকে। এখন পর্যন্ত আট সেট বাংলাদেশে এসেছে। তাদের মধ্যে সাতটি দিয়াবাড়ি ডিপোতে রয়েছে এবং একটি এখনও মোংলা বন্দরে রয়েছে, ডিএমটিসিএলের সর্বশেষ তথ্য অনুসারে।

সিদ্দিক গণমাধ্যমকে বলেন, “সমস্ত ট্রেন সেটের পারফরম্যান্স পরীক্ষার মাধ্যমে চালু করা হবে। যদিও প্রকল্পটি প্রাথমিকভাবে ২০২৪ সালের মধ্যে শেষ করার জন্য নির্ধারিত ছিল, কর্তৃপক্ষ এখন ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও রুটটি চালু করার লক্ষ্য নিয়ে আসছে।

সরকার প্রাথমিকভাবে উত্তরা-আগারগাঁও সেকশনের লক্ষ্য হিসাবে ডিসেম্বর ২০২১ নির্ধারণ করেছিল, কিন্তু কোভিড -১৯ মহামারীর প্রভাবে রেল লাইনের কাজ বিলম্বিত হয়েছিল।

এছাড়া উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০ ও আগারগাঁও স্টেশনে ছাদ বসানোর কাজ শেষ হয়েছে এবং কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনে ছাদ বসানোর কাজ চলছে কর্মকর্তারা বলছেন, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার স্টেশনের নির্মাণ কাজ দ্রুত বাস্তবায়ন করা হচ্ছে।

উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের পুরো রুট ৪০ মিনিটেরও কম সময়ে ভ্রমণ করে মেট্রো রেল প্রতি ঘণ্টায় ৬০,০০০ যাত্রী বহন করবে বলে আশা করা হচ্ছে।

আজ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে চালানো হবে মেট্রোরেল

মেট্রোরেলের জন্য আলাদা পুলিশ ইউনিট

আগামী ডিসেম্বর থেকে উত্তরা ও আগারগাঁওয়ের মধ্যে মেট্রো রেলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি আলাদা পুলিশ ইউনিট গঠনের প্রক্রিয়া চলছে।

“আমরা মসৃণ অপারেশনের জন্য উচ্চ স্তরের নিরাপত্তা নিশ্চিত করব। সুতরাং, প্রথম পর্যায়ে ৩৫৭ জন সদস্য নিয়ে একটি ডেডিকেটেড এমআরটি পুলিশ ইউনিট গঠন করা হবে। পুলিশ এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের সদস্যরাও ইউনিটের সাথে কাজ করবে।”

ডিএমটিসিএলের শীর্ষ কর্মকর্তার মতে, এমআরটি পুলিশ ইউনিট ইতিমধ্যে স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন পেয়েছে। তিনি বলেন, ৩৫৭-শক্তিশালী বাহিনী গঠনের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।

এছাড়াও, ডিএমটিসিএল একটি কোর অপারেশন টিম গঠন করেছে কিন্তু এখনও বিস্তারিত চূড়ান্ত করতে পারেনি।

“সমস্ত জনশক্তি বিদেশে প্রশিক্ষণ শেষ করে ২০২২ সালের আগস্টের মধ্যে জাহাজে থাকবে। বর্তমানে, ৩৬ জন অপারেটর বিদেশে প্রশিক্ষণ নিচ্ছে কারণ তারা বাংলাদেশে সব ধরনের প্রশিক্ষণ সম্পন্ন করেছে।” “আরেকটি দল আগামী মাসে বিদেশে আরেকটি প্রশিক্ষণে অংশ নেবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *