খেলাধুলা

আইসিসির ‘হল অব ফেমে’ ডি সিলভা, শেবাগ, এদুলজি

ক্রিকেটে অবদানের জন্য স্বীকৃতিস্বরূপ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ‘হল অব ফেম’ পুরস্কারে ভূষিত হয়েছেন ভারতের নারী ক্রিকেটের কিংবদন্তি ডায়ানা এদুলজি, শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা এবং ভারতের সাবেক ওপেনার বীরেন্দ্র শেবাগ।

এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি।

আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৭ হাজারের বেশি রান করেছেন শেবাগ। ভারতের হয়ে ২০০৭ টি-টোয়েন্টি ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জিতেছেন তিনি। দেশের জার্সিতে ১০৪টি টেস্ট, ২৫১টি ওয়ানডে ও ১৯টি টি-টোয়েন্টি খেলেছেন সাবেক মারকুটে এই ওপেনার।

হল অব ফেম-এ জায়গা পেয়ে শেবাগের ভাষ্য, আমি আইসিসি এবং জুরিকে ধন্যবাদ জানাতে চাই আমাকে এই সম্মানে অন্তর্ভুক্ত করার জন্য। এই সম্মানের জন্য আমি আমার পরিবার, বন্ধু, সতীর্থ এবং অগণিত সমর্থককে ধন্যবাদ জানাতে চাই যারা আমার জন্য নিঃস্বার্থভাবে প্রার্থনা করেছেন।

অন্যদিকে ভারতের নারী ক্রিকেটে অসামান্য অবদান রয়েছে এদুলজির। প্রায় তিন দশকের ক্যারিয়ারে ২০ টেস্ট ও ৩৪ ওয়ানডে খেলেছেন বাঁ-হাতি এই স্পিনার। টি-টোয়েন্টিতে ২৫ দশমিক ৭৭ গড়ে ৬৩টি এবং ১৬ দশমিক ৮৪ গড়ে ওয়ানডেতে ৪৬ উইকেট নিয়েছেন তিনি।

এ ব্যাপারে এডুলজি বলেন, শুরুতেই আমি আইসিসি এবং জুরিকে ধন্যবাদ জানাতে চাই যে আমাকে আইসিসি হল অফ ফেম-এ অন্তর্ভুক্ত করার জন্য। এটি কেবল আমার, আমার পরিবার এবং বন্ধুদের জন্যই নয়, বিসিসিআই এবং ভারতীয় মহিলা ক্রিকেটের জন্যও একটি গর্বের মুহূর্ত।

শ্রীলঙ্কার সোনালী সময়ের তারকা ডি সিলভা। ৯৩ টেস্ট এবং ৩০৮ ওয়ানডেতে ৬ হাজার ৩৬১ এবং ৯ হাজার ২৮৪ রান করেছেন তিনি। লঙ্কানদের হয়ে ১৯৯৬ ওয়ানডে বিশ্বকাপ জিতেছেন ডি সিলভা।

তিনি বলেন, আমি গভীর কৃতজ্ঞতায় আইসিসি হল অফ ফেম-এ অন্তর্ভুক্ত হওয়ার বিশাল সম্মান গ্রহণ করছি। এর জন্য আমার পরিবার, বাবা-মা, বোন, স্ত্রী এবং সন্তানরা তাদের ত্যাগের ধন্যবাদ প্রাপ্য, যা আমাকে সাফল্যের দিকে পরিচালিত করেছে।

আইসিসি জানিয়েছে, চলমান বিশ্বকাপেই তাদেরকে সম্মানিত করা হবে।

জানা গেছে, আগামী ১৫ নভেম্বর ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যকার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে এডুলজি, সিলভা এবং শেবাগকে আনুষ্ঠানিকভাবে সম্মান জানাবে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *