আইটি ক্যারিয়ারের ভবিষ্যৎ এবং সম্ভাবনা

রাজধানী ঢাকায় আইটি ক্যারিয়ারের ভবিষ্যৎ এবং সম্ভাবনা নিয়ে ‘বাংলাদেশ ইনোভেশন ফোরাম’ ভবিষ্যতের ৫টি আইটি ক্যারিয়ার নিয়ে সেমিনার করেছে।

শনিবার (১২) মার্চ ঢাকার ভিশন ২০২১ টাওয়ারে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

শতাধিক প্রযুক্তি প্রেমী তরুণ- তরুণী এই আয়োজনে অংশ নেন। মূলত ভবিষ্যতে আইটি ইন্ডাস্ট্রি কোন দিকে যাবে, পৃথিবীতে আইটি ইন্ডাস্ট্রির বর্তমান অবস্থা , বাংলাদেশের আইটি ইন্ডাস্ট্রির সম্ভাবনা এবং করণীয় নিয়ে আলোচনা করেন বক্তারা। সেমিনারে ভবিষ্যতে আইটি ইন্ডাস্ট্রিতে ৫টি সেক্টরের অপার সম্ভাবনা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করা হয়।

সেমিনারে মূল বক্তা হিসেবে ছিলেন ব্রেইন স্টেশন-২৩ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাইসুল কবির। আয়োজনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলা নিউজ পোর্টাল ঢাকা পোস্ট ডটকম এর সম্পাদক মহিউদ্দিন সরকার।

রাইসুল কবির তার বক্তব্যে বলেন, ‘ভবিষ্যৎ পৃথিবীতে প্রযুক্তি হবে মূল হাতিয়ার। বিগত সময়ের তথ্য-উপাত্ত বিশ্লেষণ সাপেক্ষে আমরা একটা সিদ্ধান্তে পৌঁছাতে সহজেই পেরেছি এবং সেটা হচ্ছে সময়ের সাথে সাথে পৃথিবী প্রযুক্তির দিকে আরও ঝুঁকবে। এক দশকের মাঝেই পৃথিবীতে বড় বড় বিলিয়ন ডলার কোম্পানিতে স্থান পেয়েছে আইটি কোম্পানিগুলো। আগামীতে জায়ান্ট কোম্পানির প্রায় সিংহভাগই থাকবে প্রযুক্তি নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠানগুলো। আইটি সেক্টর এমন একটি সেক্টর এখানে আপনি দক্ষ হলে সারা পৃথিবী আপনার জন্য উন্মুক্ত। বাংলাদেশে ইতিমধ্যেই আইটি প্রফেশনালস বাড়ছে এবং আগামীতে এর প্রয়োজন আরও বাড়বে। তাই ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হবে এখন থেকেই, আর মনে রাখতে হবে এখনকার শিল্প বিপ্লব মূলত প্রযুক্তির বিপ্লবই হবে।’

তিনি সবাইকে কোনো না কোনো একটি বিষয়ে প্রযুক্তিগতভাবে দক্ষ হবার জন্য আহ্বান জানান।

মহিউদ্দিন সরকার বলেন, ‘সবাই একটি সফল ক্যারিয়ার চায়। তবে এর জন্য লাগে দৃঢ় সংকল্প, কঠোর পরিশ্রম ও ইচ্ছাশক্তি। কিন্তু সবাই বড় স্বপ্ন দেখতে পারে না আবার দেখলেও অনেক প্রতিবন্ধকতা এসে দাঁড়ায়। কিন্তু নিজের লক্ষ্যে অবিচল থাকলে কোনো ইচ্ছাই অসম্ভব নয়।’

তিনি বলেন, আজকের আয়োজনের পর আমি আশা করি যারা আইটি প্রফেশনালস হিসেবে এখানে উপস্থিত আছেন তারা নিজেদের করণীয় সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়ে নিজেদের প্রস্তুত করবেন।

তিনি আশা প্রকাশ করেন এমন আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখবে ‘বাংলাদেশ ইনোভেশন ফোরাম’।

সভাপতির বক্তব্যে ইনোভেশন ফোরাম এর প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু বলেন, প্রযুক্তি এবং জীবন এখন একে অন্যের পরিপূরক হয়ে গিয়েছে। এমন কোনো কাজ নেই যেটিতে এখন প্রযুক্তির ছোঁয়া নেই। আমরা চাই, আমাদের দেশের তরুণরা আইটি সেক্টরে বেশি বেশি আসুক এবং নিজেদের যোগ্যতার প্রমাণ দিক। আমাদের এই আয়োজনের মাধ্যমে সচেতনতা যেমন তৈরি হবে ভবিষ্যতের আইটি দুনিয়া নিয়ে ঠিক তেমনি ধীরে ধীরে সবাই নিজেকে প্রস্তুত করা শুরু করবে।’

সেমিনারটির আয়োজনে সহযোগী হিসেবে ছিল আইটি কোম্পানি প্রাইডসিস আইটি লিমিটেড এবং গেম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *