আন্তর্জাতিকতথ্য, বিজ্ঞান ও প্রযুক্তিসর্বশেষ

অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের চূড়ান্ত সংস্করণ উন্মুক্ত

অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের চূড়ান্ত সংস্করণ উন্মুক্ত

অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের চূড়ান্ত সংস্করণ উন্মুক্ত করা হচ্ছে খুব শীঘ্রই। এরই মধ্যে সিস্টেমটির তৃতীয় বেটা সংস্করণ উন্মুক্ত করা হয়েছে।

এই বেটা সংস্করণের সাথে ‘অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস’ বা এপিআই’ও চূড়ান্ত করা হয়েছে, যা ডেভেলপারদের তাদের অ্যাপগুলোর জন্য সামঞ্জস্য পরীক্ষা এবং গুণমানের উপর গুরুত্ব দেয়ার সুযোগ করে দেবে।

চলতি বছরের শেষার্ধের মধ্যে অ্যান্ড্রয়েড ১৩ এর স্টেবল সংস্করণ আনুষ্ঠানিকভাবে উন্মুক্তের আগে সমর্থিত পিক্সেল স্মার্টফোনগুলোর পাশাপাশি অন্যান্য ব্র্যান্ডের কয়েকটি নির্বাচিত ডিভাইসে এটিকে ইনস্টল করা যাবে বলেও জানিয়েছে গুগল।

একটি ব্লগ পোস্টের মাধ্যমে গুগল অ্যান্ড্রয়েড ১৩ বেটা ৩ প্রকাশের ঘোষণা করেছে। টেক জায়ান্টটির ইঞ্জিনিয়ারিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডেভ বার্ক বলেন, “তৃতীয় বেটা সংস্করণটি অ্যান্ড্রয়েড ১৩ ওএস প্ল্যাটফর্মে স্থিতিশীলতা নিয়ে আসবে।”

প্রসঙ্গত, গুগল তাদের আসন্ন অপারেটিং সিস্টেম উন্মুক্তের কয়েক মাস আগেই ডেভেলপার এবং পাবলিশারদের তাদের অ্যাপ্লিকেশনগুলোকে আপডেট এবং সংশোধন করার জন্য সময় দিতে, আগাম ‘ডেভেলপার প্রিভিউ’ এবং বেটা সংস্করণটি প্রকাশ করে থাকে।

অ্যান্ড্রয়েড ১৩ ওএস আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হলে সেটি ট্যাবলেট এবং ফোল্ডেবল ডিভাইসগুলোর বড় স্ক্রিণ আরও ভালোভাবে সমর্থন করার পাশাপাশি প্রাইভেসি এবং সিকিউরিটিতে অধিক গুরুত্ব দেবে।

এছাড়া ব্যবহারকারীরা ছবি শেয়ার করার সময় একটি উন্নত ফটো পিকার, ফোনে থাকা অ্যাপগুলোর জন্য একটি নতুন ‘নোটিফিকেশন’ এবং যেকোনো নির্দিষ্ট অ্যাপের জন্য ভিন্ন ভাষা সেট করার কার্যক্ষমতা পাবেন। একইসাথে, এইচডিআর ভিডিও, ব্লুটুথ লো এনার্জি (এলই) অডিও এবং ইউএসবি পোর্টের ক্ষেত্রে এমআইডিআই ২.০ ফিচারের সুবিধা পাবেন১।

আরেকটু অপেক্ষা করুন নতুন একটি অসাধারণ আপডেট পেতে। আশা করছি ভালো কিছু অভিজ্ঞতা পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *