স্বাস্থ্য

অস্ট্রিয়া টিকা না নেওয়া ২০ লাখ মানুষকে লকডাউনে রাখল

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: করোনাভাইরাস থেকে সুরক্ষায় টিকার পূর্ণ ডোজ না নেওয়া প্রায় ২০ লাখ মানুষকে লকডাউনে রেখেছে অস্ট্রিয়া।

দেশটিতে করোনার সংক্রমণ সম্প্রতি বেড়ে যাওয়ায় সরকারের পক্ষ থেকে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। খবর বিবিসির।

অস্ট্রিয়ার চ্যাঞ্চেলর আলেক্সান্ডার শ্যালেনবার্গ এ বিষয়ে বলেন, আমরা টিকার ডোজ না নেওয়া ব্যক্তিদের লকডাউনে রাখার বিষয়টি হালকাভাবে নিচ্ছি না। এটি এ মুহূর্তে জরুরি হয়ে উঠেছে।

লকডাউনে থাকা ব্যক্তিরা শুধু জরুরি প্রয়োজনে বাড়ির বাইরে বেরোতে পারবেন। যেমন কাজে যাওয়া ও খাবার কেনার প্রয়োজনে বাড়ি থেকে বের হতে পারবেন।

অস্ট্রিয়ার ৬৫ শতাংশেরও বেশি মানুষ করোনার টিকার পূর্ণ ডোজ নিয়েছেন। যেটি পূর্ব ইউরোপে টিকা গ্রহণের সবচেয়ে কম গড়ের একটি।

অস্ট্রিয়ায় গত সাত দিনে সংক্রমণ বেড়ে গেছে। প্রতি ১ লাখ মানুষের করোনা পরীক্ষায় ৮০০ জনের দেহে ভাইরাস শনাক্ত হয়েছে, যা ইউরোপের সবচেয়ে বেশি সংক্রমণ।

সর্বোপরি ইউরোপে করোনা মহামারি এখন সবচেয়ে বেশি। সংক্রমণ বেড়ে যাওয়ায় বহু দেশ কড়াকড়ি ব্যবস্থা নিচ্ছে।

সবচেয়ে বেশি সংক্রমণপ্রবণ দেশগুলোর একটি যুক্তরাষ্ট্র বিধিনিষেধ আরোপ করেছে। দেশটিতে মাস্ক ব্যবহার আবারও বাধ্যতামূলক করা হয়েছে। সোমবার থেকে অস্ট্রিয়ায়ও বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী উলফগ্যাং মুকস্টেইন বলেন, নতুন এই বিধিনিষেধের আওতায় ১২ বছরের কম বয়সি শিশু ও সম্প্রতি করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিরা থাকছেন না।

অস্ট্রিয়ার সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, পুলিশ বিভিন্ন স্থানে তল্লাশি চালাবে মানুষের টিকা নেওয়ার অবস্থান জানার জন্য।

আরো পড়ুন:

স্পুটনিক ভি-র অনুমোদন নিয়ে তদন্ত শুরু করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *