প্রচ্ছদ

অস্কারে যাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’!

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। অ্যাকাডেমি অব মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতি বছর বিশ্বের সেরা চলচ্চিত্র ও শিল্পীদের পুরস্কৃত করে। আগামী বছরের মার্চে অনুষ্ঠিত হতে যাচ্ছে অস্কারের ৯৪তম আসর।

এই আসরেই বাংলাদেশের হয়ে অংশ নিচ্ছে বহুল আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। সব কিছু ঠিক থাকলে এ সপ্তাহেই অস্কার কর্তৃপক্ষের কাছে অনলাইনে সিনেমাটি জমা দেওয়া হবে। এমনটাই জানিয়েছেন বাংলাদেশের অস্কার সাবমিশন কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফ।

অস্কারে বিদেশি ভাষার সিনেমা ক্যাটাগরিতে অংশ নেয়ার জন্য বাংলাদেশ থেকেও সিনেমা আহ্বান করা হয়। যেটার সর্বশেষ তারিখ ছিল ১৫ অক্টোবর। কিন্তু এ বছর দেশের মাত্র একটি সিনেমা জমা পড়েছিল অস্কার সাবমিশন কমিটির কাছে। সেটি হলো ‘রেহানা মরিয়ম নূর’। তাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় এটি অস্কারে যাচ্ছে, এমনটা ধরে নেওয়া যায়।

সংবাদমাধ্যমের কাছে বাংলাদেশের অস্কার সাবমিশন কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফ জানান, ‘নোনা জলের কাব্য’ নামে আরেকটি সিনেমা জমা পড়ার কথা ছিল। তবে তাদের কাগজপত্র প্রস্তুত না থাকায় জমা দেননি। ফলে ‘রেহানা’র সামনে কোনো প্রতিদ্বন্দ্বী নেই।

অস্কারে অংশ নিতে হলে সেই সিনেমা অবশ্যই প্রেক্ষাগৃহে মুক্তি পেতে হয়। কিন্তু ‘রেহানা মরিয়ম নূর’ এখনো কেবল বিভিন্ন উৎসবে প্রদর্শিত হয়েছে। অবশ্য এর নির্বাহী প্রযোজক এহসানুল হক জানিয়েছেন, আগামী নভেম্বরেই দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি।

‘রেহানা মরিয়ম নূর’ নির্মাণ করেছেন আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। সিনেমাটি কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে নির্বাচিত হয়ে ব্যাপক আলোচিত হয়েছিল। সেখানে প্রদর্শনীর পর পেয়েছিল স্ট্যান্ডিং ওভেশন। যা ছিল বাংলাদেশের সিনেমা ইতিহাসে প্রথম। এখন দেখার পালা, অস্কারে গিয়ে কতখানি এগোতে পারেন সাদ-বাঁধনেরা।

উল্লেখ্য, অস্কারের এই আসর অনুষ্ঠিত হবে আগামী বছরের ২৭ মার্চ। তবে এর আগে ধাপে ধাপে মনোনয়নপ্রাপ্ত সিনেমাগুলোর তালিকা প্রকাশ করা হবে। এখনো পর্যন্ত বাংলাদেশের কোনো সিনেমা অস্কারে মনোনয়ন পায়নি। সেই আক্ষেপ কি ঘোচাতে পারবে ‘রেহানা মরিয়ম নূর’? উত্তরটা সময়ই বলে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *