আন্তর্জাতিকসর্বশেষ

অর্থনৈতিক বিপর্যয়ের মুখে বিশ্ব, সতর্কতা দিলো চীন

অর্থনৈতিক বিপর্যয়ের মুখে বিশ্ব, সতর্কতা দিলো চীন

বিশ্বে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে অর্থনৈতিক বিপর্যয়ের মুখে বিশ্ব, সতর্কতা দিলো চীন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মস্কোর বিরুদ্ধে অবস্থান নিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আহ্বান শুরু থেকেই প্রত্যাখ্যান করে আসছে চীন।

কিন্তু এই যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে বলে সতর্ক করে, ক্ষতি রোধ করতে বেইজিং এবং ব্রাসেলসের মধ্যে সহযোগিতা বাড়ানো প্রয়োজন বলে মনে করছে দেশটি।

শুক্রবার (১ এপ্রিল) ইইউ নেতাদের সঙ্গে এক শীর্ষ বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলার সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভয়াবহ পরিণতি থেকে বিশ্ব অর্থনীতিকে পুনরুদ্ধার করতে কয়েক বছর বা এমনকি কয়েক দশকও লাগতে পারে। করোনা মহামারির প্রভাব কাটিয়ে ওঠার আগেই ইউক্রেন সংকট দেখা দিয়েছে, যা পুরো বিশ্বকে ফের এক অনিশ্চয়তার দিকে নিয়ে যেতে পারে। খবর আরটির।

এক বিবৃতিতে চীনা প্রেসিডেন্ট বলেন, ‘এ ধরনের প্রেক্ষাপটে চীন-ইইউ উভয়ের উচিত নিজেদের মধ্যে সম্পর্ক উন্নয়নে জোর দেওয়া এবং বৈশ্বিক শান্তি ও উন্নয়ন সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে যোগাযোগ বৃদ্ধি করা। পাশাপাশি অশান্ত বিশ্বে স্থিতিশীলতা ফেরাতে গঠনমূলক ভূমিকা পালন করা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *