খেলাধুলাবিশেষ খবর

টেস্ট সিরিজ: অনুশীলন করলেন টাইগাররা, ছিলেন না অধিনায়ক সাকিব

স্পোর্টস ডেস্ক, সুখবর ডটকম: চট্টগ্রাম থেকে টি-টোয়েন্টি সিরিজ শেষ করেই ঢাকায় ফিরেছেন টাইগাররা। মধ্যে একদিন (শনিবার) কাটিয়েছে বিশ্রাম করে আবার কেউ কেউ খেলেছে ঢাকা প্রিমিয়ার লিগে। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে আসন্ন ১ ম্যাচ টেস্ট সিরিজের আগে গতকাল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুশীলনে নেমেছিল আইরিশদের বিপক্ষে বিসিবির ঘোষিত টাইগারদের টেস্ট দল। তবে এ সময় উপস্থিত ছিলেন না অধিনায়ক সাকিব আল হাসান।

নির্ধারিত সূচি অনুসারে গতকাল সোমবার সকালে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে অনুশীলন শুরু করেছেন আইরিশরা। সকালে তাদের অনুশীলনে ব্যস্ততা ছিল বেশ। নেটে লম্বা সময় কাটিয়েছেন ব্যাটার ও বোলাররা। এরপর দুপুরে অনুশীলন শুরু করেন টাইগাররা।

এদিন অনুশীলনে মাঠে নামার আগে ড্রেসিং রুমে ক্রিকেটারদের নিয়ে ছোটখাটো একদফা বৈঠক সারেন হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এরপর ধীরে ধীরে দুপুরের কড়া রোদের মধ্যে অনুশীলন শুরু করে বাংলাদেশ দল। সেখানে দেখা যায় টেস্ট দলে ফেরা তামিম, শরীফুল ইসলামদের সঙ্গে এ ফরম্যাটের টাইগারদের সাবেক অধিনায়ক মুমিনুল হকসহ সবাইকে। তবে এ অনুশীলনে ছিলেন না শুধু সাকিব আল হাসান। পরে অবশ্য জানা গেছে, বাংলাদেশ অধিনায়ক আসেননি অনুশীলনে। তিনি টিম হোটেলে বিশ্রাম নিচ্ছেন।

তবে এখন আর সাকিবের অনুশীলনে আসা না আসা ঐভাবে আলোচনায় আসে না। কেননা মাঝেমধ্যেই এখন তাকে দেখা যায় না অনুশীলনে। কিন্তু তিনি দলের সঙ্গে অনুশীলনে না থাকলেও খেলার মাঠে ঠিকই গুরুত্বপূর্ণ অবদান রাখেন যাতে বোঝার কোনো অবকাশ থাকে না যে তিনি দলের সঙ্গেই ছিলেন না। বর্তমানে টাইগারদের টি-টোয়েন্টি এবং টেস্ট ফরম্যাটের অধিনায়ক সাকিব খেলার মাঠ আর মাঠের বাইরেই বেশি ব্যস্ত থাকেন। ম্যাচ ছাড়া তাকে দলে পাওয়াটাও এখন রীতিমত ভাগ্যর ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তার এত ব্যস্ত রুটিন থাকে যে খেলার পরই তিনি ছোটেন বিভিন্ন কাজে। এই ধরে নেওয়া যাক শেষ ইংল্যান্ড সিরিজের পর থেকে গতকাল অবদির কথাই। বিশ্বচ্যাম্পিয়নদের হোয়াইট ওয়াশ করেই অধিনায়ক ছোটেন দুবাই সফরে সেখানে কাজ সেরে যোগ দেন ১৭ তারিখ সিলেটে দলের সঙ্গে। পরদিন আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলেন।

এরপর ১৯ মার্চ আবার সিলেট থেকে ঢাকায় এসে বেসরকারি বিশ্ববিদ্যালয় এআইইউবির গ্র্যাজুয়েশন প্রোগ্রামে যোগ দেন। যেখানে সাকিব গ্রহণ করেন তার শিক্ষাগত সনদ। ২৩ মার্চ আইরিশদের সঙ্গে তৃতীয় ওয়ানডে খেলে রাতে ঢাকায় ফিরে আসেন। ২৪ মার্চ সাকিব আল হাসান ক্যানসার ফাউন্ডেশন প্রোগ্রাম চালু করেন হোটেল র‍্যাডিসনে। পরের দুদিন দলের সঙ্গে ছিলেন সাকিব। আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রস্তুতি নেন। ২৮ মার্চ চট্টগ্রামে ব্যস্ত সময় কাটান। সেদিন একটি বিজ্ঞাপনের শুটিং সেরে নেন। এরপর ২৯ মার্চ দ্বিতীয় টি-টোয়েন্টি শেষে তাকে ধরতে হয় ঢাকার ফ্লাইট। পরদিন ভারতীয় দূতাবাসে ভিসার প্রক্রিয়া সম্পন্ন করে রাতেই আবার চট্টগ্রামে ফিরে আসেন। ৩১ মার্চ আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলে রাতে ঢাকায় ফেরেন।

১ এপ্রিল মোহামেডানের জার্সিতে ঢাকা প্রিমিয়ার লিগে ম্যাচ খেলেন বিকেএসপিতে। তবে সেখানেও অধিনায়ক ছিলেন না স্থির, আগে ব্যাট করে তার দল। এরপর বোলিংয়ে গিয়ে দ্রুত নিজের বোলিং শেষ করে ম্যাচ মধ্যপথে রেখেই হেলিকপ্টারে চড়ে ছোটেন ঢাকায় ফিরে ইয়ামাহার মোটরবাইক উন্মোচন অনুষ্ঠানে। শোনা গেছে সেখান থেকেও তিনি গিয়েছিলেন আরেকটি অনুষ্ঠানে।

তবে এত ব্যস্ত সিডিউলে থাকলেও এর কোনো ছাপ পড়ে না তার মাঠের খেলায় তাই তার অনুশীলন মিস গেলেও জবাবদিহিতার আওতায় পড়তে হয় না তার।

এম/

আরো পড়ুন:

ব্রাজিলের কোচ হওয়ার প্রস্তাব পেয়ে রোমাঞ্চিত আনচেলত্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *