শিল্প ও বাণিজ্য

অনলাইনে ভ্যাট দিতে হবে বড় ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: বড় বড় ভ্যাটদাতাকে অনলাইনেই ভ্যাট পরিশোধ করতে হবে। আগামী জানুয়ারি মাস থেকে প্রতি মাসে এক কোটি টাকার বেশি ভ্যাট দেয় এমন বড় প্রতিষ্ঠানকে অটোমেটেড চালানের (এ চালান) মাধ্যমে ভ্যাট পরিশোধ করতে হবে। এসব কোম্পানিকে অনলাইনে ভ্যাট রিটার্নও জমা দিতে হবে। ভ্যাট বিভাগ এমন পরিকল্পনা করেছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এনবিআর সূত্রে জানা গেছে, মাসে এক কোটি টাকার বেশি ভ্যাট দেয়, এমন প্রতিষ্ঠানের সংখ্যা খুব বেশি নয়। মূলত সেবা ও উৎপাদন খাতের বড় বড় করপোরেট প্রতিষ্ঠানই প্রতি মাসে গড়ে এক কোটি টাকার বেশি ভ্যাট দেয়। যেমন ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্রামীণফোন, রবিসহ বিভিন্ন বড় ব্যাংক এবং ওষুধ কোম্পানি। এসব প্রতিষ্ঠানের সিংহভাগই অনলাইনে ভ্যাট রিটার্ন দেয়। এনবিআরের পরিকল্পনা অনুযায়ী, আগামী জানুয়ারি থেকে এ ধরনের প্রতিষ্ঠানকে সবকিছু অনলাইনে করতে হবে।

শুল্ক বিভাগের পর এবার ভ্যাট বিভাগও অনলাইন পেমেন্ট ব্যবস্থা বাধ্যতামূলক করতে যাচ্ছে। জানতে চাইলে ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বলেন, ‘যারা বড় অঙ্কের ভ্যাট দেয় তাদের সবারই অনলাইনে হিসাব-নিকাশ করার ব্যবস্থা বেশ আধুনিক এবং যথেষ্ট লোকবলও আছে। তাদের যাতে ভ্যাট অফিসে এসে ভ্যাটের রিটার্ন দিতে না হয়, সে জন্য অনলাইনে রিটার্ন ও ভ্যাট পরিশোধ বাধ্যতামূলক করা হচ্ছে। আমরা চাই, সবাই অনলাইনে রিটার্ন দিক। এতে সহজেই ঘরে বসেই ছোট ব্যবসায়ীরাও রিটার্ন দিতে পারবেন।’

বর্তমানে ভ্যাট অনলাইন প্রকল্পের আওতায় অনলাইনে ভ্যাট পরিশোধের সুযোগ আছে। কিন্তু তা বাধ্যতামূলক নয়। অনলাইনে ভ্যাট রিটার্ন দিতে হলে ইলেকট্রনিক ব্যবসায় শনাক্তকরণ নম্বর (ইবিআইএন) থাকতে হয়। গত বছরের জুলাই থেকে অনলাইনে ভ্যাট দেওয়ার ব্যবস্থা চালু আছে। বর্তমানে বিকাশ-রকেটের মতো মুঠোফোনে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে অনলাইনে ভ্যাট দেওয়া যায়। এ ছাড়া সোনালী ব্যাংকসহ ১১টি বেসরকারি ব্যাংকের গ্রাহক অনলাইনে ভ্যাট রিটার্ন দিতে পারেন।

তবে বড় অঙ্কের তথা এক কোটি টাকার বেশি ভ্যাট পরিশোধের ক্ষেত্রে নিরাপত্তার অংশ হিসেবে ভিন্ন ব্যবস্থা গ্রহণ করছে ভ্যাট বিভাগ। আগামী জানুয়ারি থেকে যেহেতু এক কোটি টাকার বেশি ভ্যাট অনলাইনে পরিশোধ করা বাধ্যতামূলক হচ্ছে, তাই ওই ১১টি ব্যাংকের সঙ্গে সরাসরি পেমেন্ট সিস্টেম (ল্যান পদ্ধতি) যুক্ত করা হচ্ছে।

ভ্যাট বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে প্রায় আড়াই লাখ প্রতিষ্ঠান ভ্যাট নিবন্ধন নিয়েছে। এর মধ্যে অনলাইনে রিটার্ন দেয় অর্ধেকের কাছাকাছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *