শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২
spot_img
Homeপ্রচ্ছদভ্যাট আইন নিয়ে এফবিসিসিআই এনবিআর দুরত্ব কমেছে

ভ্যাট আইন নিয়ে এফবিসিসিআই এনবিআর দুরত্ব কমেছে

ধূমকেতু রিপোর্ট : নতুন ভ্যাট আইন (মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২) সংশোধনের লক্ষ্যে গঠিত কমিটির খসড়া সুপারিশ নিয়ে গতকাল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সঙ্গে আলোচনা করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ওই আলোচনায় উভয়পক্ষের দূরত্ব কমে আসার ইঙ্গিত মিলেছে।

অবশ্য ওই খসড়া সুপারিশ বিশদ পর্যালোচনা শেষে আগামী এক থেকে দেড় সপ্তাহের মধ্যে এফবিসিসিআই এ বিষয়ে মতামত দেবে। বৈঠকে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। এতে এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ ও এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বহুল আলোচিত নতুন ভ্যাট আইনটি আগামী জুলাই থেকে কার্যকর হবে বলে ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর মধ্যেই এনবিআর আইনটি বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করতে নির্দেশনা দিয়েছেন তিনি।

এনবিআরের পর্যালোচনা কমিটি আইনের কয়েকটি ইস্যুতে মৌলিক সংশোধনের সুপারিশ করেছে। পর্যালোচনা কমিটি ১৫ শতাংশের পরিবর্তে একাধিক হারে ভ্যাট রাখার সুপারিশ করেছে।

এছাড়া নতুন আইনে কোনো ব্যবসা প্রতিষ্ঠানের একাধিক স্থানে ব্যবসা হলেও কেন্দ্রীয়ভাবে একটি নিবন্ধন নম্বর (বিআইএন) নেওয়ার কথা ব্যবস্থা ছিল। কমিটি এর বদলে এলাকাভিত্তিক নিবন্ধন ব্যবস্থা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে।

ব্যবসায়ী কর্তৃক পণ্য বা সেবার মূল্য ঘোষণা দেওয়ার অবাধ সুযোগের ক্ষেত্রে রাশ টানতে ইনপুট-আউটপুট কোএফিশিয়েন্ট সংশ্লিষ্ট কর্মকর্তার বরাবরে দাখিল বাধ্যতামূলক করা, ৩০ লাখ টাকা পর্যন্ত টার্নওভার কর অব্যাহতি বাতিলের সুপারিশসহ বেশকিছু সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে উপস্থিত এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, কমিটির সুপারিশের খসড়া এফবিসিসিআইয়ের সঙ্গে আলোচনা করার জন্য গতকাল ওই বৈঠক হয়েছিল।

এফবিসিসিআই আমাদের সুপারিশের বেশিরভাগ বিষয়কে ইতিবাচকভাবে দেখছে। তারা বলেছে, এসব ইস্যু নিয়ে অতীতে আন্তরিক হলে এত জল ঘোলা হতো না, এত সময়ও নষ্ট হতো না।

তবে খসড়া সুপারিশটি তারা বিশদভাবে পর্যালোচনা করে আগামী এক সপ্তাহের মধ্যে এফবিসিসিআই মতামত জানাবে। অবশ্য এফবিসিসিআইয়ের দাবি অনুযায়ী আইনটি বাস্তবায়নের ক্ষেত্রে ভোক্তা ও ব্যবসায়ী পর্যায়ে প্রতিক্রিয়া কী হবে, তা মূল্যায়নের অনুরোধ থাকলেও এখনো তা হয়নি।

এ প্রসঙ্গে ওই কর্মকর্তা বলেন, যেহেতু ভিন্ন ভিন্ন হারে ভ্যাটহার বাস্তবায়ন হবে, সেজন্য প্রভাব বিশ্লেষণের বিষয়টি এখন আর মুখ্য নয়। এছাড়া ভালো গবেষণা প্রতিষ্ঠান না পাওয়াও একটি কারণ।

বৈঠক শেষে এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমাদের দাবি আগের মতোই। সেটি এনবিআরকে আমরা জানিয়েছি। তবে কমিটির খসড়া সুপারিশ বিশদভাবে পর্যালোচনার পর আগামী এক থেকে দেড় সপ্তাহের মধ্যে আমরা আমাদের অবস্থান জানাব।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Cantonment Public School and College Job Circular 2022

Dhaka University Job Circular 2022

Dhaka Wasa Job Circular 2022

Trust Bank Ltd Job Circular 2022

Recent Comments

ABUL HOSAIN on BMTF Job Circular 2022