শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
spot_img
Homeপ্রচ্ছদফাস্টফুড থেকে শিশুদের বিরত রাখুন !

ফাস্টফুড থেকে শিশুদের বিরত রাখুন !

ধূমকেতু ডেস্ক : ফাস্টফুড খাওয়াচ্ছেন শিশুদের । যদি তাই হয়ে থাকে তাহলে একটু সচেতন হোন। যদিও ইদানিং অনেক বাবা মা তাদের সন্তানদের খাওয়া দাওয়ার ব্যাপারে একটু নিশ্চিন্ত ভাব দেখিয়ে থাকেন। কারণ তার সন্তানেরা তো এটা ওটা খাচ্ছেই। বিশেষ করে ফাস্টফুড জাতীয় খাবার।

কিন্তু আপনি কি জানেন এতেই আপনি নিজেই সন্তানের বিপদ ডেকে আনছেন। এর ফলে ডায়াবেটিস, কিডনিসহ নানা অসুখে শিশুরা আক্রান্ত হচ্ছে।

অবশ্য এই স্থূলতার অনেক কারণ রয়েছে। এর মধ্যে একটি হলো বংশগত। বাবা-মা যদি পারিবারিকভাবে স্থূল হন, শিশু একটু স্থূল হওয়ার আশঙ্কা থাকে। আগে শিশুদের স্কুলের পর বাইরে খেলার যথেষ্ট সুবিধা ছিল। এখন খেলার মাঠ তেমন নেই। আর ভুল স্কুল ব্যবস্থাপনাও ক্ষতির কারণ।

৫ থেকে ৬ বছরের একটি শিশু সকাল থেকে রাত পর্যন্ত কোচিং ও পড়াশোনায় ব্যস্ত থাকে। এতে করে তার সামাজিক বন্ধন গড়ে ওঠার সুযোগ নেই। সে শারীরিক কার্যক্রমও করছে না। এর কারণে স্থূল হয়। আবার অতিরিক্ত স্নেহের কারণে শিশু ফাস্টফুড খাচ্ছে। এতে শিশু স্থূল হচ্ছে।

শিশু বয়স থেকেই মায়েদের সচেতন হতে হবে। শিশু বয়সে খাবারের জন্য এত পীড়াপীড়ি করার দরকার নেই। ডিম, দুধ, মাছ, মাংস বেশি খাওয়াতে হবে।

আর এর সঙ্গে কার্বোহাইড্রেট, মানে ভাত, রুটি, চিনি— এগুলো প্রয়োজনীয় পরিমাণে খেতে হবে। এ ছাড়া শাকসবজি ও ফলমূল খাওয়ার জন্য বেশি বেশি তাগিদ দিতে হবে।

খেলাধুলার জন্য একটি নির্দিষ্ট সময় বেছে নিতে হবে। শিশুরা যেন অবশ্যই খেলাধুলায় দেড় থেকে দুই ঘণ্টা ব্যয় করে। কেবল কম্পিউটারে বসে থাকার অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে। এ বিষয়ে লক্ষ্য রাখুন।

সফট ড্রিংকস একেবারেই নিষিদ্ধ করতে হবে। এর পরিবর্তে পানি পানের বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। এসব অভ্যাস ছোটবেলা থেকেই তৈরি করতে হবে। অন্যথায় খুবই অসুবিধা হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments

ABUL HOSAIN on BMTF Job Circular 2022