রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
spot_img
Homeস্বাস্থ্যএবার রক্ত পরীক্ষাতেই মিলবে স্তন ক্যান্সারের আলামত

এবার রক্ত পরীক্ষাতেই মিলবে স্তন ক্যান্সারের আলামত

ধূমকেতু ডেস্ক : সারা বিশ্বে প্রতিবছর ছয় লাখ নারী স্তন ক্যান্সারে মারা যান ৷ এর মধ্যে বেশির ভাগ নারীই মারা যান সময়মতো স্তন ক্যান্সার নির্ণয় না হওয়ায়। এমনই তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

আর স্তন ক্যান্সার নির্ণয়ে বর্তমানে যে পদ্ধতি বহুল প্রচলিত সেটি হচ্ছে মেমোগ্রাফি। এটি একটি জটিল ও খরুচে পদ্ধতি। এ কারণে অনেকেই এ পদ্ধতি অবলম্বন করতে আগ্রহ দেখান না। তাদের জন্য সুসংবাদ।

স্তন ক্যান্সার নির্ণয়ের নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তারা রক্ত পরীক্ষায়ই স্তন ক্যান্সারের সহজ পদ্ধতি আবিষ্কার করেছেন। নতুন পদ্ধতিতে খরচও কম। পাশাপাশি এই পদ্ধতিতে কোনো ধরনের রেডিয়েশনের প্রভাব নেই৷ এটি দিয়ে জরায়ু ক্যান্সার পরীক্ষা করাও সম্ভব হবে।

নতুন এ পদ্ধতিটি আবিষ্কার করেছেন জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় হাসপাতালের গবেষকরা। গবেষকদের দাবি, রক্ত পরীক্ষার মাধ্যমে আরও সঠিকভাবে ও দ্রুততম সময়ে স্তন ক্যান্সার শনাক্ত করা সম্ভব৷

নতুন আবিষ্কৃত পদ্ধতিটির নাম হেইস্ক্রিন। গবেষক দলের প্রধান ক্রিস্টফ সন জানান, হেইস্ক্রিন পরীক্ষা পদ্ধতিতে বর্তমানে ব্যবহৃত (মেমোগ্রাফি) প্রযুক্তিতে ক্যান্সার শনাক্ত করার আগেই স্তনে ক্যান্সারের সম্ভাব্যতা সম্পর্কে জানা যাবে৷

অধ্যাপক সন আরও জানান, রক্ত পরীক্ষা পদ্ধতিটি নির্ভরযোগ্যতার দিক থেকে কোনোভাবেই মেমোগ্রাফির চেয়ে কম নয়।

গবেষণা দলের প্রধান আরও জানান, নতুন আবিষ্কৃত হেইস্ক্রিন পরীক্ষা পদ্ধতিতে জরায়ু ক্যান্সার নির্ণয়ও করা যাবে ৷ চলতি বছরই এ পরীক্ষা পদ্ধতি সবার জন্য উন্মুক্ত করা হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments

ABUL HOSAIN on BMTF Job Circular 2022