শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
spot_img
Homeপ্রচ্ছদঅর্থবছরের প্রথমার্ধেই সেবা খাতের রফতানি বেড়েছে

অর্থবছরের প্রথমার্ধেই সেবা খাতের রফতানি বেড়েছে

ধূমকেতু রিপোর্ট : চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথমার্ধে সেবা খাতের রপ্তানিতে বড় উল্লম্ফন দেখা গেছে। অর্থবছরের প্রথম ছয় মাস জুলাই থেকে ডিসেম্বরে এ খাতের রপ্তানি বেড়েছে ৪৮ শতাংশ থেকে ৫০ শতাংশ।

আলোচ্য সময়ে ২৫০ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ লক্ষ্যমাত্রার বিপরীতে সেবা রপ্তানি হয়েছে ২৮৭ কোটি ১৩ লাখ ডলারের। অর্থাৎ আলোচ্য সময়ে লক্ষ্যমাত্রার চেয়ে এ খাতের রপ্তানি বেড়েছে প্রায় ১৫ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরো প্রকাশিত হালনাগাদ পরিসংখ্যানে এমন চিত্র পাওয়া গেছে। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ছয় মাসে রপ্তানি হয়েছিল ১৯০ কোটি ৮০ লাখ ডলারের সমপরিমাণ।

অতীতে ইপিবি কেবল উত্পাদন খাতের রপ্তানির পরিসংখ্যান প্রকাশ করতো। সরকারিভাবে সেবা খাতের রপ্তানির পরিসংখ্যান হিসাবে আনা হতো না।

তবে গত দুই অর্থবছর থেকে সেবা খাতের রপ্তানির অংশ দেশের মোট রপ্তানির মধ্যে হিসাবভুক্ত হয়। চলতি অর্থবছর সেবা রপ্তানির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৫শ’ কোটি ডলার। গত অর্থবছর এই খাতের রপ্তানির পরিমাণ ছিল ৪৩৩ কোটি ডলার।

গত ২০১৭-১৮ অর্থবছরে পণ্য রপ্তানির পণ্য হয়েছে ৩ হাজার ৬৬৬ কোটি ৮১ লাখ ডলারের। সব মিলিয়ে গত অর্থবছরে মোট রপ্তানি হয়েছে ৪ হাজার ১শ’ কোটি ডলার।

আর চলতি অর্থবছরে ৩ হাজার ৯শ’ কোটি ডলারের পণ্য ও ৫শ’ কোটি ডলারের সেবাসহ সবমিলিয়ে ৪ হাজার ৪শ’ কোটি ডলারের রপ্তানির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে।

সেবা খাতের রপ্তানির তালিকায় রয়েছে মূলত সরকারি পণ্য ও সেবা (যা পণ্য রপ্তানির পরিসংখ্যানে হিসাবভুক্ত হতো না)। এর বাইরে রপ্তানির তালিকায় রয়েছে টেলিযোগাযোগ ও তথ্য সেবা, আর্থিক সেবা, নির্মাণ, যাতায়াত, পরিবহনসহ মোট ১২ ধরনের সেবা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments

ABUL HOSAIN on BMTF Job Circular 2022